ট্রাম্প ‘ভীমরতিগ্রস্ত বুড়ো’ : উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৯, ১৪:১৯

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘ভীমরতিগ্রস্ত বুড়ো’ বলে মন্তব্য করেছে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ট্রাম্প যদি উত্তর কোরিয়ার মুখোমুখি হতে চান, তাহলে একে ভীমরতিগ্রস্ত বুড়োর পুনরায় অধঃপতিত হওয়ার লক্ষণ ধরা উচিত।

গত মঙ্গলবার লন্ডনে ন্যাটো সম্মেলনে উত্তর কোরিয়ার নেতা কিম জন উন কে ‘রকেট ম্যান’ আখ্যা দেন ট্রাম্প। এছাড়া যুক্তরাষ্ট্রের পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ গ্রহণের অধিকার রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। তারপরই গত বৃহস্পতিবার উত্তর কোরিয়ার পক্ষ থেকে ট্রাম্পের বিরুদ্ধে কড়া বাক্যবাণ ছোঁড়া হয়।

দুই বছর আগেও কিম জং উন ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত বুড়ো’ বলে আখ্যায়িত করেছিলেন।   

এই কথার লড়াইয়ের মধ্যেই ট্রাম্প ও কিম সিঙ্গাপুর এবং ভিয়েতনামে দুই দফা বৈঠক করেন। চলতি বছরও এ দুই রাষ্ট্রপ্রধানকে দুই কোরিয়ার অসামরিক এলাকায় একসঙ্গে হাসিমুখে ছবি তুলতে দেখা গেছে।

সম্প্রতি পিয়ংইয়ং একের পর এক ক্ষেপণাস্ত্র ও রকেট উৎক্ষেপণ করে যাচ্ছে। এ নিয়ে ওয়াশিংটনের সঙ্গে তাদের নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। 

দেশটির উপ পররাষ্ট্র মন্ত্রী চোয়ে সন-হুইকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্য দুই বছর পর ওয়াশিংটন-পিয়ংইয়ংয়ের মধ্যে ফের ‘কথার লড়াই’ শুরু করতে পারে।

সুন-হুই বলেন, ‘যদি কোনো ভাষা বা অভিব্যক্তি দ্বন্দ্বমুখর পরিবেশকে উসকে দেয় এবং এগুলো ফের ব্যবহৃত হয় এখনকার মতো জটিল সময়ে, তাহলে অবশ্যই একে ভীমরতিগ্রস্ত বুড়োর পুনরায় অধঃপতিত হওয়ার লক্ষণ ধরা উচিত।’

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :