সম্পর্ক দৃঢ় করতে ‘মুড়ি মেলা’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২০, ১০:২০

এ এক অভিনব মেলা। যেখানে খোলা মাঠে শয়ে শয়ে মানুষ হাজির হয়ে একসঙ্গে বসে খাওয়া দাওয়া করেন মুড়ি। মুড়ি, চপ, বেগুনী, তেলেভাজা, ঘুগনি, শশা, মুলো, মরিচ, পেঁয়াজ, মটর শুঁটি, ধনেপাতা, টমেটো, নারকেলসহ অন্যান্য উপকরণ বাড়ি থেকে নিয়ে আসেন মেলায় অংশগ্রহণকারীরা। তারপর শীতের রোদ গায়ে মেখে গ্রাম্য দেবী ‘মড়গড়ি সিনী’র সামনে বসে চলে মুড়ি খাওয়া।

মেলা জুড়ে মুড়ি ছাড়া অন্য কোনও খাদ্য দ্রব্যের চল নেই। ফি-বছরই মকর সংক্রান্তির দিন থেকে চার দিন ধরে অভিনব এই মেলা অনুষ্ঠিত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার সিমলাপালের পুখুরিয়া গ্রামে।

মেলা সম্পর্কে আয়োজক ও অংশগ্রহণকারীরা জানিয়েছেন, একসঙ্গে বসে মুড়ি খেলে নাকি সম্পর্ক আরও দৃঢ় হয়। এই বিশ্বাস থেকেই বহু বছর ধরে চলে আসছে এই মেলা।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, গ্রাম্য দেবতা ‘মড়গড়ি সিনী’র বাৎসরিক বিশেষ পুজো উপলক্ষ্যে মকর সংক্রান্তির দিন এই মেলা বসে। প্রত্যেকেই বাড়ি থেকে মুড়ি নিয়ে এসে এই গ্রাম্য দেবতার সামনে বসে খান। যা মকর সংক্রান্তি পরবর্তী তিন দিন একইভাবে চলতে থাকে।

মেলায় অংশ নেওয়া স্থানীয় বাসিন্দা গোপীনাথ কর্মকার, স্বপ্না কর্মকার বলেন, ‘একদম ছোটো বেলা থেকে এই মেলা দেখে আসছি। বছরের এই চারটে দিন গ্রাম ও এলাকার সবাই এখানে এসে মুড়ি খাই। এমনকি আত্মীয় স্বজনরাও বাদ থাকেন না।’

দেবদাস কর্মকার নামের একজন বলেন, কর্মসূত্রে গ্রামের যে যেখানেই থাকুক না কেন, মকর সংক্রান্তির সময় এই মুড়ি মেলা উপলক্ষ্যে সবাই বাড়িতে আসেন। আর সকলে মিলে এখানে বসে মুড়ি খাওয়ার আনন্দই আলাদা।

ঢাকা টাইমস/১৯জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :