সোলেইমানিকে হত্যার মূল পরিকল্পনাকারী নিহত!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২০, ১৯:৩৬

আফগানিস্তানের গজনির তালেবান নিয়ন্ত্রিত এলাকায় যে বিমান দুর্ঘটনা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে, ওই দুর্ঘটনায় ইরানি কমান্ডার কাশেম সোলেইমানিকে হত্যার মূল পরিকল্পনাকারী মার্কিন কর্মকর্তার মৃত্যু হয়ে থাকতে পারে বলে খবর দিয়েছে জেরুজালেম পোস্ট।

ইরান ও রাশিয়ার সংবাদমাধ্যমের বরাত দিয়ে ওই বিমান দুর্ঘটনায় মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র অনেক কর্মকর্তা নিহত হয়েছেন বলে ইসরায়েলের দৈনিকটি। এখবর অস্বীকার করলেও সোমবার গজনির দুর্ঘটনায় পড়া বিমানটি নিজেদের বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।
রুশ সংবাদমাধ্যমে বলা হচ্ছে, ইরানের সীমান্ত থেকে প্রায় নয়শ কিলোমিটার দূরে গজনিতে তালেবানদের হামলায় মার্কিন ই-১১এ বিমানটি বিধ্বস্ত হয়। উড়োজাহাজটিতে থাকা কাশেম সোলেইমানিকে হত্যার পরিকল্পনাকারীসহ সিআইএ’র একাধিক কর্মকর্তা ছিলেন।

নিজেদের প্রচারমাধ্যমে তালেবান ওই বিমানটিকে হামলা চালিয়ে বিধ্বস্ত করা হয়েছে স্বীকার করলেও সেখানে হতাহতদের বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। ইরান কিংবা রাশিয়ার সংবাদমাধ্যমে আসা খবরের বিষয়েও তাদের কোনও প্রতিক্রিয়া আসেনি।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ বিমানবন্দরের সন্নিকটে অতর্কিত এক ড্রোন হামলা চালিয়ে ইরানের প্রভাবশালী কমান্ডার কাশেম সোলেইমানিকে হত্যা করে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে সোলেইমানিকে হত্যার কথা জানায় যুক্তরাষ্ট্র।

মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান প্রভাব বিস্তারকারী দেশ ইরানের জন্য অভাবনীয় এ হত্যাকান্ড নিয়ে মধ্যপ্রাচ্যে যুদ্ধের উত্তেজনা ছড়িয়ে পড়ে। কঠিন প্রতিশোধের হুমকি দেয় ইরান। সোলেইমানি হত্যার সপ্তাহ পর ইরাকে থাকা একটি মার্কিন সেনা ঘাটিতে ক্ষেপনাস্ত্র হামলা চালায় ইরান।

ওই হামালায় ৮০ মার্কিন সেনার মৃত্যুর দাবি করলেও ইরানের ওই দাবি নাকচ করে দেয় যুক্তরাষ্ট্র। তবে সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প অন্তত ৩৪ সেনা ইরানের হামলার পর মস্তিষ্কের অসুখে ভোগার কথা স্বীকার করেন।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :