গবেষণাগারে তৈরি করোনাভাইরাস, প্রতিষেধক তৈরির আশা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ জানুয়ারি ২০২০, ১৪:০৪ | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২০, ১১:৪৫

চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে নিউমোনিয়া সদৃশ করোনাভাইরাস। এরই মধ্যে চীনে ১৩২ জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। এছাড়া আক্রান্ত হয়েছে প্রায় ছয় হাজার মানুষ। এমতাবস্থায় অস্ট্রেলিয়ার গবেষণাগারে তৈরি করা হয়েছে করোনাভাইরাস। এই ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পথে এটিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে মনে করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে প্রথমবারের মতো গবেষণাগারে করোনাভাইরাস তৈরি করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। এ ব্যাপারে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পথে এটি একটি উল্লেখযোগ্য অগ্রগতি। এ গবেষণা থেকে পাওয়া ফল বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণাগারে পাঠানো হবে।

গবেষকরা বলছেন, সংক্রামিত রোগীর কাছ থেকে ভাইরাসটির অনুলিপি নিয়ে ভাইরাসটি আবিষ্কার করতে পেরেছেন। গত শুক্রবার তাদের কাছে এ নমুনা পাঠানো হয়েছিল।

ডা. মাইক ক্যাটন বলেছেন, ‘আমরা বহু বছর ধরে এ জাতীয় একটি ঘটনার জন্য পরিকল্পনা করে আসছি এবং সে কারণেই আমরা এতো দ্রুত উত্তর পেতে সক্ষম হয়েছি।’

গত বছরের ডিসেম্বরে চীনের মধ্যবর্তী হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে নিউমোনিয়া সদৃশ ছোয়াছে করোনাভাইরাস। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সন্ধান মিলেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জাপান, অস্ট্রেলিয়া, কানাডাসহ অন্তত ১২টি দেশে।

ঢাকা টাইমস/২৯জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :