বিএসএমএমইউ’র ল্যাবরেটরিতে করোনা টেস্ট শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ এপ্রিল ২০২০, ২০:৪৮ | প্রকাশিত : ০১ এপ্রিল ২০২০, ২০:১৭

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শাহবাগের বাংলাদেশ বেতার ভবনের দ্বিতীয় তলায় স্থাপিত ল্যাবরেটরিতে করোনাভাইরাস শনাক্তকরণের পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। আজ বুধবার এ কার্যক্রম শুরু হয়।

বুধবার সকাল সাড়ে আটটা থেকে দুপুর একটা পর্যন্ত সংশ্লিষ্ট রোগীরা এই ল্যাবরেটরিতে নিয়ম মেনে পরীক্ষা করা হয়। সকালে ল্যাবের সার্বিক বিষয়ে খোঁজ-খবর নিতে সেখানে পরিদর্শন করেন বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া।

বিএসএমএমইউয়ের উপাচার্য বেতার ভবনের নিচ তলায় স্থাপিত জ্বর, সর্দি, হাঁচি-কাশি রোগীদের জন্য নির্ধারিত ফিভার ক্লিনিকের চিকিৎসাসেবা কার্যক্রম পরিদর্শন করেন। প্রথম দিনে কিছু সংখ্যক স্যাম্পল পাওয়া গেছে। স্যাম্পলগুলোর ফলাফল আইইডিসিআরকে জানিয়ে দেয়া হবে।

সেখানে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএসএমএমইউয়ের উপাচার্য বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন তা দেশবাসীকে অবশ্যই মেনে চলতে হবে। আমাদের নিজেদের সুরক্ষা নিজেদেরকেই করতে হবে। তিনি জানান, এই ল্যাবরেটরিতে করোনা ভাইরাস পরীক্ষার জন্য ২৪০টি কিট রয়েছে। স্বাস্থ্যমন্ত্রণালয়, আইইডিসিআরসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের সাথে সমন্বিতভাবে এই ল্যাবরেটরির কার্যক্রম পরিচালিত হবে।

বিএসএমএমইউয়ের উপাচার্য জানান, প্রয়োজন হলে বেতার ভবনে আইসোলেশন ইউনিট চালু করা হবে এবং চিকিৎসার জন্য উদ্ভূত পরিস্থিতে যথাযথ নেওয়া হবে।

বিএসএমএমইউয়ের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান সাইফ উল্লাহ মুন্সী বলেন, বিএসএমএমইউয়ে করোনা ভাইরাস ল্যাবরেটরিতে এসে রোগীদের ভোগান্তি হওয়ার প্রশ্নই ওঠে না। এই ল্যাবরেটরির নিচ তলায় স্থাপিত ফিভার ক্লিনিকে কর্তব্যরত চিকিৎসকের পরামর্শ নিয়ে কোনো রোগী করোনাভাইরাস পরীক্ষার জন্য নির্ধারিত হলে সাথে সাথেই তার পরীক্ষার জন্য স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষাটি করা হবে। এই পরীক্ষার ফলাফল পেতে তিন থেকে চার ঘণ্টা সময় লাগবে। কোনো রোগীর দেহে করোনাভাইরাস পজেটিভ পেলে সাথে সাথে সেটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে। তিনি আরো জনান, যথাযথ নিয়ম ও প্রোটকল অনুসারে বাইরে থেকে স্যাম্পল সংগ্রহ করে আনা হলে সে সকল স্যাম্পলও টেস্ট করা হবে।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান সাইফ উল্লাহ মুন্সী। পরে

এদিকে আজ বুধবার বিএসএমএমইউয়ের কিডনি বিভাগ থেকে কিছু সংখ্যক হ্যান্ড স্যানিটাইজার দিয়েছে।

ঢাকাটাইমস/০১ এপ্রিল/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :