উচ্চ রক্তচাপে যে ১০ খাবার খাওয়া বারণ

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ এপ্রিল ২০২০, ১৭:৫৪ | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২০, ১০:৪০

ডায়াবেটিক এবং উচ্চ রক্তচাপের রোগীদের সব খাবার খেতে নেই। বিশেষ করে এমন কিছু খাবার রয়েছে যেগুলো রক্তচাপ বাড়িয়ে দেয়। জেনে নিন এমন ১০টি খাবার সম্পর্কে। যেগুলো এড়িয়ে চলাই ভালো।

চিনি ও লবণ

উচ্চ রক্তচাপে যারা ভুগছেন তাদের চিনি ও লবণ একেবারের খাওয়া উচিত নয়। একটু আধটু চিনি খাওয়া গেলেও লবণ একেবারেই নিষেধ। কেননা, লবণ ও চিনি রক্তচাপ বাড়িয়ে দেয়। এছাড়াও চিনিযুক্ত খাবার ও নোনতা খাবার পরিহার করা উচিত।

কৌটার বিন ক্যান বিনে রয়েছে উচ্চমাত্রার সোডিয়াম বা লবণ। তাই কৌটার বিন পরিহার করা উচিত। এসব খাবারে প্রোটিন ও ফাইবার কম থাকে। থাকে উচ্চমাত্রার লবণ। যা রক্তচাপ বাড়িয়ে দেয়।

প্রি-মেড সুপ বাজারে এখন অনেক ধরনের স্যুপ পাওয়া যায়। যেগুলো প্যাকেটজাত। এসব স্যুপে প্রচুর পরিমানে টেস্টি সল্ট জাতীয় লবণ থাকে। যা রক্তচাপ বাড়িয়ে দেয়। স্যুপ যদি খেতেই হয় তবে ঘরে বানিয়ে খান।

টিনজাত টমোটো টিনজাত টমেটো, টমেটো সস এবং টমেটো থেকে তৈরি করা বিভিন্ন ধরনের খাবার এড়িয়ে যাওয়া ভালো। এসব খাবার টিনজাত করার আগে প্রচুর পরিমানে লবণ টেস্টি সল্ট দেয়া যায়। যা রক্তচাপ বাড়িয়ে দেয়।

প্রসেস মিট মাংস বহুদিন ভালো রাখতে ব্যবহৃত হয় লবণ এবং টেস্টি সল্ট জাতীয় পদার্থ। যা শরীরের জন্য ক্ষতিকর। তাই সসেজ এবং প্রসেস মিট যথাসম্ভব এড়িয়ে যাওয়াই ভালো। পরিবর্তে টাটকা মাংস রান্না করে খান।

হিমায়িত খাবার বাজারে এখন নানা ধরনের হিমায়িত খাবার মেলে। যার মধ্যে আছে মাছ, গরুর কিংবা খাসির মাংস এবং মুরগি। এছাড়াও ফ্রোজেন ভেজিটেবলসও পাওয়া যায়। দীর্ঘদিন এসব খাবার ভালো রাখতে লবণ এবং নানা ধরনের প্রিজারভেটিভ ব্যবহার করা হয়। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চাইলে খাদ্য তালিকা থেকে এসব বাদ দিন।

ক্যান্ডি লোভনীয় এই খাবারের মূল উপাদান চিনি। চিনিকে রিফাইন বা প্রসেস করে ক্যান্ডি তৈরি করা হয়। তাই শরীরে সাদা বিষ ঢোকাতে না চাইলে বাদ দিন ক্যান্ডি।

কোমল পানীয় কোমল পানীয়তে ৮০ ভাগ চিনি থাকে। আরো থাকে নানা ধরনের প্রিজারভেটিভ। যারা ভাবছেন কোমল পানীয় পান করলে শরীর চাঙ্গা হয় তাদের উচিত ভুল ধারণা থেকে বেড়িয়ে আসা। প্রয়োজনে শরীর চাঙ্গা করতে ডাবের পানি কিংবা লেবু পানি খান।

কেক ও পেস্ট্রি কেক ও পেস্ট্রি অনেকেরই পছন্দ। মুখোরোচক এই খাবারে রয়েছে প্রচুর ফ্যাট ও চিনি। তাই যাদের রক্তচাপ নিয়ন্ত্রণে নেই তাদের খাদ্য তালিকা থেকে এটি বাদ দেয়ার সময় এসেছে।

অ্যালকোহল অ্যালকোহল সব সময় উত্তেজক। রক্তচাপ বাড়িয়ে দেয়। শরীরের ভারসাম্য নষ্ট হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই সুস্থ থাকতে পরিহার করুন অ্যালকোহল।

(ঢাকাটাইমস/৭এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :