বাড়ি থেকে অফিসের কাজ করার গুরুত্বপূর্ণ ৩ পরামর্শ

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ মে ২০২০, ১৪:৩২

করোনাভাইরাসের কারণে ঘরবন্দি বেশিরভাগ মানুষ। সাধারণ ছুটি চলার কারণে এবং করোনা থেকে বাঁচতে ঘরে বসে অফিস করছেন বেশিরভাগ মানুষ। এটি শুধুমাত্র বাংলাদেশেই নয় বিশ্বের প্রায় সব দেশেই এমন অবস্থার সৃষ্টি হয়েছে।

তবে ঘরে বসে অফিসের কাজ করতে গিয়ে ভারসাম্য রক্ষা করতে অনেকের বেশ কষ্ট হচ্ছে। অফিসের মতোই উৎপাদনশীল হতে অনেকের বেগ পেতে হচ্ছে। তবে কয়েকটি পরামর্শ মেনে ঘরে বসে অফিসের কাজ করলে নিজেকে আরও চিন্তামুক্ত ও উৎপাদনশীল করতে তুলতে পারবেন। তেমনই কয়েকটি পরামর্শ হলো-

একটি নমনীয় কাঠামো দাঁড় করান

অফিসে যেমন কাজ করতেন বাসাতেও তেমনটি বা তার সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করার চেষ্টা করুন। একটি কাজ শেষ করার টার্গেট নিন। অফিসে যেমন লাঞ্চ বিরতি ও চা পানের বিরতি নিতেন এখনো তেমনটিই নিন। কাজ থেকে বেশি বেশি না ওঠার অভ্যাস করুন। অনেকটা অফিসের রুটিনের মতো একটি রুটিন মেনে কাজ করার চেষ্টা করুন। এতে আপনার ঝামেলা কম হবে এবং অফিসের কাজেও উৎপাদনশীল হতে পারবেন।

একঘেয়েমি দূর করুন

বাড়ি থেকে কাজ করা কতটা একঘেয়েমি হতে পারে এখন কমবেশি অনেকেই আমরা জানি। অফিসের চেয়ে বাড়িতে অফিসের কাজ করা বেশি কষ্টের এটা এখন যে কেউই স্বীকার করবে। তাই বাড়িতে বসে কাজের সময় একঘেয়েমি ভাঙা অতিব জরুরি। একঘেয়েমি ভাঙতে আপনি কয়েকদিন পরপর কাজের জায়গা পরিবর্তন করতে পারেন। প্রতিদিন ঘরে যেখানে কাজ করছেন সেখান থেকে কাজের টেবিলটা বারান্দায় নেয়া যায় কি না দেখুন। সেখান থেকে আকাশ দেখতে পারবেন আবার কাজ করতে পারবেন। এতে আপনার একঘেয়েমি ভাব অনেকটা কেটে যাবে।

পরিবারের সদস্য ও বাচ্চাদের ঘরের কাজে লাগান

ঘরে বসে অফিসের কাজ করতে গেলে সবচেয়ে বড় সমস্যার যে বিষয়টি সামনে আসে তা হলো ঘরের কাজ। অফিসের কাজের সঙ্গে সঙ্গে ঘরের কাজ সামলাতে হিমশিম খেতে হয়। সাধারণ সময়ে বাড়ির কাজ করা আর অফিসের কাজের পাশাপাশি বাড়ির কাজ করা এক কথা নয়। এতে অনেক সময় মানসিক চাপ পড়ে। এক্ষেত্রে সবচেয়ে সহজ সমাধান হলো পরিবারের প্রত্যেক সদস্য ও বাচ্চাদেরকে ঘরের কাজে লাগান। এতে কাজও হবে এবং অন্যরা ওই কাজে ব্যস্ত থাকার সময়ে আপনি অফিসের কাজে আরও বেশি মনোনিবেশ করতে পারবেন।

করোনা পরিস্থিতি হয়তো একসময় ঠিক হয়ে যাবে। তবে এই সময়ে এই অদৃশ্য শত্রু থেকে বাঁচতে ঘরে থাকা বাঞ্চনীয়। একই সঙ্গে এই সময়ে ঘরের সবার দিকে নজর রাখার পাশাপাশি অফিসের কাজেও যেন কমতি না হয় সেদিকেও খেয়াল রাখা জরুরি। কারণ এটি আপনার অন্যতম একটি দায়িত্ব।

ঢাকা টাইমস/০৭মে/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :