মাদারীপুরে ভার্চুয়াল কোর্টে বিচারকাজ শুরু

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০২০, ১৭:৪৫

মাদারীপুরে প্রযুক্তির ব্যবহার করে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচার কাজ শুরু হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত ছুটিতে শারীরিক উপস্থিতি ছাড়া তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের বিচার কার্যক্রম চালু করেছে। এরই ধারাবাহিকতায় রবিবার প্রথম আদালতের কার্যক্রম শুরু হয়।

ই-মেইলের মাধ্যমে আইনজীবীরা আবেদন জমা দেন। জেলা ও দায়রা জজ আদালতের বিচারক নিতাই চন্দ্র সাহা ভার্চুয়াল আদালতের মাধ্যমে একটি আপিল মামলায় আসামির জামিন মঞ্জুর করেন। তথ্য-প্রযুক্তির মাধ্যমে ভার্চুয়াল উপস্থিতিতে বাদী ও বিবাদী পক্ষের আইনজীবী পৃথক স্থান থেকে শুনানিতে অংশ নেন। শুনানি শেষে আপিল মামলার আসামির জামিন মঞ্জুরের নির্দেশ দেন বিচারক। আদালতে ভার্চুয়াল উপস্থিতিতে শুনানি নিয়ে মাদারীপুর আদালতে দেয়া প্রথম আদেশ এটি। জামিন আবেদনটি জমা দেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া বলেন, আদালতে পৃথক স্থানে ভার্চুয়াল উপস্থিতিতে বাদী-বিবাদীর আইনজীবীরা শুনানিতে অংশ নেন। এইভাবে বিচারকার্যক্রম মাদারীপুরে এই প্রথম।

মাদারীপুর কোর্টে পিপি সিদ্দিকুর রহমান সিং বলেন, মাদারীপুরে এই প্রথম প্রযুক্তির ব্যবহার করে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচার কাজ শুরু হয়েছে। প্রথম দিনে একটি যৌতুক মামলায় জেলা ও দায়রা জজ আদালতের বিচারক একজনকে জামিন দেন।

(ঢাকাটাইমস/১৭মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :