মাস্ক ছাড়া দোকানে গেলে ৫০০ টাকা জরিমানার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইম
| আপডেট : ২৮ মে ২০২০, ২২:০৯ | প্রকাশিত : ২৮ মে ২০২০, ২২:০০
ফাইল ছবি

মাস্ক না পরে দোকানে কেউ এলে তাকে ৫০০ টাকা যেন জরিমানা করা হয় সরকারের কাছে এমন প্রস্তাব করেছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। এছাড়া হাঁচি-কাশি ও জ্বর নিয়ে দোকানে এলে এক হাজার টাকা জরিমানা চান দোকান মালিকরা।

বৃহস্পতিবার বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন ও মহাসচিব জহিরুল হক ভূঁইয়া এক যৌথ বিবৃতিতে এই প্রস্তাবের কথা জানান।

আগামী ৩১ মে (রবিবর) থেকে রাজধানীসহ সারাদেশের মার্কেট, বিপণিবিতান ও দোকানপাট খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দোকান খোলা রাখতে চান তারা।

বিবৃতিতে বলা হয়, দেশে করোনার সংক্রমণ ও মৃত্যুর হার বৃদ্ধি পাওয়া সত্ত্বেও মানুষের জীবিকার তাগিদে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে সরকার। ইতিমধ্যেই রমজান মাসে মার্কেট ও দোকান খোলা রেখে আমরা স্বাস্থ্যবিধি মেনে চলার ট্রেনিং সম্পন্ন করেছি। যদিও তা সত্ত্বেও শতভাগ দোকান মালিক, কর্মচারী ও ক্রেতাসাধারণকে মাস্ক পরানো সম্ভব হয়নি। অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, শুধু মাস্ক ব্যবহার করলে করোনা সংক্রমণ ৮০ শতাংশ প্রতিরোধ করা সম্ভব। এ অবস্থায় সব বিভাগীয়, জেলা ও উপজেলা শহরের দোকান মালিক সমিতি ও মার্কেট কমিটিকে অনুরোধ করা যাচ্ছে, শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলে।

সরকারের কাছে ‍অনুরোধ বিশেষ করে মাস্ক না পরা ও যথাযথ শারীরিক দূরত্ব মানা না হলে ৫০০ টাকা করে জরিমানা এবং কেউ হাঁচি, কাশি, জ্বর নিয়ে লোকালয়ে গেলে এক হাজার টাকা জরিমানার বিধান রাখা যেতে পারে। আমাদের মনে রাখতে হবে, আগে জীবন পরে জীবিকা।

সভাপতি হেলাল উদ্দিন ঢাকা টাইমসকে বলেন, ‘জরিমানার বিষয়টি আমরা সরকারের কাছে অনুরোধ করেছি। কারণ রমজান মাসে যখন মার্কেট ও দোকান খোলা রাখা হয়েছিল তখন আমরা দেখেছি অনেকেই মাস্ক পরে দোকানে আসেনি। আমরা মনে করেছি এ বিষয়ে আরও কঠোর হওয়া প্রয়োজন। এটাতো হতে পারে না একজনের উদাসীনতার জন্য ভাইরাসটি অন্যজনে ছড়াবে।’

(ঢাকাটাইমস/২৮মে/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ছয় জেলায় তীব্র তাপপ্রবাহ, কিছু অঞ্চলে বৃষ্টির আভাস

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় বাংলাদেশের স্থপতি মেরিনা

দুই অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

উপজেলা নির্বাচনে ইসির প্রস্তুতি সম্পন্ন

ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব

ঢাকায় চার দিনব্যাপী ন্যাপ এক্সপো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বেড়েছে রেললাইনের তাপমাত্রা, দিনের প্রথম ৬ ঘণ্টা গতি কমানোর নির্দেশ

মধ্যপ্রাচ্যে সংঘাত: প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নিতে নির্দেশ প্রধানমন্ত্রীর

তীব্র এই গরম থেকে বাঁচতে যে পরামর্শ দিলেন ঢাকার সিভিল সার্জন

আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত-বন্যা, ঢাকাগামী ৯ ফ্লাইট বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :