জরিমানা ছাড়া জুনেও দেওয়া যাবে বকেয়া বিদ্যুৎ বিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ মে ২০২০, ২২:১৮ | প্রকাশিত : ৩১ মে ২০২০, ১৫:১৫

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে সারাদেশের গ্রাহকরা মার্চ থেকে মে মাস পর্যন্ত তিন মাসের বিদ্যুৎ বিল জরিমানা ছাড়া পরিশোধ করতে পারবেন। সার্বিক দিক বিবেচনায় এই সুযোগ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘একটা সিদ্ধান্ত হয়েছিল যারা বিদ্যুৎ বিল দিতে পারেননি, তারা বিলম্ব ফি ছাড়া মে মাসে দিতে পারবেন। তবে জুনেও সেটা তারা দিতে পারবেন। মানে মাশুল মওকুফ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ’

দুইমাস পর সাধারণ ছুটি শেষে বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস আদালত খুলছে রবিবার। দীর্ঘ এ ছুটির পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানান বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী।

এসময় তিনি এবারের বাজেটে বিদ্যুৎ খাতের জন্য বরাদ্দসহ সার্বিক বিষয় নিয়েও কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, এবারের বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রায় ২৬ হাজার কোটি টাকা বরাদ্দ থাকছে। এরমধ্যে ২৪ হাজার কোটি টাকার বিদ্যুতে, দুই হাজার কোটি জ্বালানিতে বরাদ্দ থাকছে।

তিনি বলেন, ‘বিদ্যুৎ খাতে সঞ্চালন লাইনকে গুরুত্ব ও আর জ্বালানিতে গ্যাস অনুসন্ধানকে গুরুত্ব দেয়া হবে।’

জাতীয় সংসদে বৃহস্পতিবার আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরইমধ্যে বাজেট উত্থাপনের প্রস্তুতি নিয়েছে অর্থমন্ত্রণালয়।

সস্প্রতি অর্থমন্ত্রণালয়ের বাজেট শাখার অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি সংসদ সচিবালয়ের সিনিয়র সচিবের কাছে পাঠানো হয়েছে।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ১১ জুন জাতীয় সংসদে আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী। আসন্ন বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে ৫ লাখ ৫০ হাজার কোটি টাকা। যা চলতি অর্থবছরের চেয়ে ৫ শতাংশ বেশি। ২০১৯-২০ অর্থবছরে বাজেটের আকার ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

এর আগে সংসদে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ২০২০-২০২১ অর্থবছরের বাজেট অনুমোদন দেয়া হবে। প্রতিবছরই বাজেট পেশ করার আগে মন্ত্রিসভার অনুমোদন নেয়ার সুবিধার্থে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠক আয়োজন করা হয় এবং রাষ্ট্রপতির সুপারিশ নেয়ার সুবিধার্থে সংসদ ভবনে তার উপস্থিতির ব্যবস্থা নেয়া হয়।

(ঢাকাটাইমস/৩১মে/বিইউ/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :