অবসরের জন্য পিএসসি সচিবকে জনপ্রশাসনে বদলি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২০, ১৫:০৪

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমানকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে। চাকরির মেয়াদ শেষে অবসরে যাওয়ার সুবিধার জন্য এই আদেশ দেওয়া হয়েছে। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

২০১৯ সালের ২৩ অক্টোবর সরকারি কর্ম কমিশনের সচিব হিসেবে যোগ দেন মোস্তাফিজুর রহমান। এর আগে তিনি দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক ছিলেন।

গত ৩০ বছর সরকারের সচিবালয় এবং মাঠপ্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে মহাপরিচালক, যুগ্মসচিব, অতিরিক্ত বিভাগীয় কমিশনার, উপসচিব, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৯ সালের ২০ ডিসেম্বর বিসিএস (প্রশাসন) ক্যাডার পদে যোগ দেন। দীর্ঘ কর্মজীবনে জনপ্রশাসন মন্ত্রণালয়, স্থানীয়সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ভিন্ন ভিন্ন পদেও দায়িত্ব পালন করেছেন। তিনি মৌলভীবাজারের জেলা প্রশাসক ছিলেন। এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

কর্মজীবনের শুরুতে তিনি রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে যোগদান করেন। তিনি নওগাঁয় জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার, সিনিয়র সহকারী কমিশনারের দায়িত্ব পালন করেন। পরে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে সিনিয়র সহকারী কমিশনার পদে নিয়োগ পান। তিনি ঢাকার সাভারে এবং দিনাজপুরের ফুলবাড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ছিলেন।

মোস্তাফিজুর রহমান ১৯৬১ সালে গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি আযম খান কমার্স কলেজ হতে একাউন্টিং-এ বি.কম (অনার্স) ও মাস্টার্স ডিগ্রি লাভ করেন। ১৯৮৬ সালে খুলনার সিটি ল’ কলেজ থেকে এল.এল.বি, ১৯৮৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিষয়ে এম.কম এবং পরে ২০১৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। অর্গানাইজেশন এন্ড হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিষয়ে কোরিয়া বিশ্ববিদ্যালয়ের অধীনে তিনি গবেষণা করেছেন।

মোস্তাফিজুর রহমান বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে সক্রিয় আছেন। এছাড়া তিনি একাধিক বইয়ের লেখক।

(ঢাকাটাইমস/৩জুন/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :