নারীদের করমুক্ত আয়সীমা পাঁচ লাখ করার দাবি ওয়েন্ডের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জুন ২০২০, ১৯:২৬ | প্রকাশিত : ০৬ জুন ২০২০, ১৯:০৩

আগামী অর্থবছরে (২০২০-২০২১) নারীদের জন্য ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকায় উন্নীত করার সুপারিশ করেছে ওয়েন্ড। আর এটা আগামী পাঁচ অর্থবছর জন্য চান নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন এন্ট্রাপ্রিনিওয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড)।

ওয়েন্ডের প্রেসিডেন্ট ড. নাদিয়া বিনতে আমিন ঢাকাটাইমসকে বলেন, আমরা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে নারী উদ্যোক্তাদের জন্য এ প্রস্তাবসহ বেশি কিছু প্রস্তাবনা তুলে ধরেছি।আশা করি আগামী অর্থবছরের বাজেটে এর প্রতিফলন দেখতে পাবো।

অন্যান্য প্রস্তাবনার মধ্যে রয়েছে, নারী উদ্যোক্তাদের শুল্কমুক্ত সুবিধায় কাচাঁমালসহ মেশিন ও মেশিনারিজ যন্ত্রাংশ আমদানির সুযোগ এবং এবং করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশ থেকে নামিয়ে ২৫ শতাংশ করা। নারী উদ্যোক্তাদের বাৎসরিক টার্ন ওভার ৫০ লাখ থেকে তিন কোটি টাকা পর্যন্ত ভ্যাট মওকুফ করে চার শতাংশ হারে টার্নওভার ট্যাক্স ধার্য করা এবং নারী উদ্যেক্তাদের রপ্তানি আয়ের উপর শূন্য শতাংশ হারে আয়কর ধার্য করার দাবী জানানো হয়।

এছাড়া নারী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন পরিসরে আয়কর মেলার আয়োজন, ট্যাক্স রিটার্ন ফর্ম আরও সহজ করতে ওয়েন্ডের পক্ষ থেকে এনবিআরের কাছে সুপারিশ করা হয়।

(ঢাকাটাইমস/৬জুন/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :