৬ দফা দিবসে সর্ব ইউরোপিয়ান আ.লীগের আলোচনা সভা

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
| আপডেট : ০৮ জুন ২০২০, ১০:৫৪ | প্রকাশিত : ০৮ জুন ২০২০, ০৮:৫১

ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ। ইউরোপের বিভিন্ন দেশের আওয়ামী লীগের নেতৃবৃন্দের অংশগ্রহণে অনলাইনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম।

আলোচনা সভার শুরুতেই শ্রদ্ধাভরে স্মরণ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুননেসা, ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদাৎবরণকারী সকল সদস্য, জাতীয় ৪ নেতা এবং মহান মুক্তিযুদ্ধের সব শহীদ ও নির্যাতিত মা-বোনদের।

১৯৬৬ সালের ৭ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ঐতিহাসিক ছয় দফা আন্দোলনের গুরুত্বপূর্ণ অধ্যায়ের সূচনা হয়েছিল। তৎকালীন পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ ও বৈষম্য নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধু ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে ঐতিহাসিক ছয় দফা প্রস্তাব পেশ করেন।

ছয় দফা দাবি আদায়ের লক্ষ্যে ১৯৬৬ সালের ৭ জুন আওয়ামী লীগের ডাকে পূর্ব বাংলায় হরতাল চলাকালে পুলিশ ও ইপিআর নিরস্ত্র মানুষের ওপর গুলি চালায়। এতে ঢাকা ও নারায়ণগঞ্জে মনু মিয়া, মুজিবুল হকসহ অনেকে শহীদ হন। ছয় দফা হয়ে ওঠে বাঙালির মুক্তির সনদ।

সর্ব ইউরোপিয়ান আ.লীগ আয়োজিত আলোচনা সভায় বক্তারা ছয় দফা দিবসের গুরুত্ব তুলে ধরেন। এম. নজরুল ইসলাম বলেন, 'বঙ্গবন্ধুর আহবানে সত্তরের নির্বাচনকে বাঙালিরা ৬-দফার প্রশ্নে গণভোট হিসেবে গ্রহণ করেছিল। বিপুল জনরায় নিয়ে বাঙালি জাতিকে স্বাধীনতার র্স্বণ দুয়ারে পৌঁছে দিয়েছিলেন বঙ্গবন্ধু। আমাদের স্বাধিকারের দাবি ৬-দফা সমর্থনে ১৯৬৬ সালের আজকের দিনে হরতালে মনু মিয়া, মুজিবুল্লাহসহ অসংখ্য মেহনতি মানুষ বুকের তাজা রক্ত দিয়ে গেছেন। এই বীর শহীদদের আজ পরম শ্রদ্ধায় স্মরণ করছি।'

আলোচনা সভায় ইতালি, ফ্রান্স, জার্মান, স্পেন, বেলজিয়াম, নেদারল্যান্ড, ডেনমার্ক, ফিনল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, গ্রীস, সুইডেন, আয়ারল্যান্ড, মাল্টা, অস্ট্রিয়া ও নরওয়ে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতৃবৃন্দ অংশ নেন। আলোচনা সভায় কারিগরি সহযোগিতায় ছিলেন ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান ভূঁইয়া ও ইঞ্জিনিয়ার হেদায়েতুল ইসলাম শেলী।

ঢাকাটাইমস/৮জুন/সিকে/এমআর

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :