বিকাশ অ্যাকাউন্ট নেই এমন নম্বরেও টাকা পাঠানো যাবে

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০২০, ০৮:০৫

গ্রাহকদের সুবিধার্থে বিকাশ অ্যাকাউন্ট নেই এমন নম্বরেও টাকা পাঠানোর সেবা চালু করেছে দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ। বিকাশ গ্রাহক অ্যাপ অথবা *২৪৭# ব্যবহার করে যে কোন নম্বরে টাকা পাঠাতে পারবেন।

যে নম্বরে টাকা পাঠানো হবে সেই গ্রাহক টাকা পাওয়ার ৭২ ঘন্টার মধ্যে বিকাশ অ্যাকাউন্ট খুলে টাকা ক্যাশআউট করা সহ অন্যান্য সমস্ত সেবা ব্যবহার করতে পারবেন।

কোন কারণে টাকা গ্রহীতা যদি ৭২ ঘন্টার মধ্যে অ্যাকাউন্ট খুলতে না পারেন, তাহলে পাঠানো টাকা আবার প্রেরকের বিকাশ অ্যাকাউন্টে তিন কার্যদিবসের মধ্যে ফেরত চলে যাবে।

নতুন এই সেবা চালু করা উপলক্ষে ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ক্যাশব্যাক দিচ্ছে বিকাশ। বিকাশ অ্যাকাউন্ট নেই এমন নম্বরে সেন্ডমানি সফল হলে প্রেরক বিকাশ গ্রাহক পেয়ে যাবেন ১৫ টাকা ক্যাশব্যাক। এভাবে একমাসে সর্বোচ্চ ৫০০ টাকা পেতে পারেন একজন গ্রাহক। অ্যাপ বা ইউএসএসডি উভয় সেবার জন্যই অফারটি প্রযোজ্য হবে। এই অফার চলাকালীন সময়ে গ্রাহক কোন ফি ছাড়াই বিকাশ অ্যাকাউন্ট নেই এমন নম্বরে টাকা পাঠাতে পারবেন।

বিকাশ অ্যাপ ব্যবহার করে টাকা পাঠাতে হোম স্ক্রিন থেকে সেন্ডমানি অপশন নির্বাচন করতে হবে। মোবাইলের কন্টাক্ট লিস্ট থেকে নম্বর নির্বাচন করতে হবে অথবা টাইপ করে লিখতে হবে। এসময় গ্রাহক একটি বাড়তি তথ্য স্ক্রিনে দেখতে পাবেন। এরপর টাকার অংক ও পিন দিয়ে টাকা পাঠাতে পারবেন।

প্রাপক বিকাশ অ্যাপের ডাউনলোড লিংক সহ মেসেজ পাবেন। লিংকে ক্লিক করে অ্যাপ ডাউনলোড করে কয়েক মিনিটেই নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন অথবা বিকাশের নিকটস্থ ডিজিটাল রেজিস্ট্রেশন পয়েন্টে গিয়েও অ্যাকাউন্ট খুলে টাকা তুলে নিতে পারবেন।

বিকাশ গ্রাহক যিনি টাকা পাঠিয়েছেন, তিনি চাইলে প্রাপকের বিকাশ অ্যাকাউন্ট খোলার আগ পর্যন্ত সময়ের মধ্যে লেনদেনটি বাতিল করে দিতে পারেন। অ্যাপ থেকে সেন্ডমানি অপশনে গিয়ে ট্রানজেকশন এর পাশে ক্লিক করে সেবাটি বাতিল করে দিতে পারবেন এবং পাঠানো টাকা নিজের অ্যাকাউন্টে ফেরত পেয়ে যাবেন। *২৪৭# ব্যবহার করে টাকা পাঠালে এই সুযোগটি থাকবে না। সেক্ষেত্রে প্রাপক ৭২ ঘন্টার মধ্যে বিকাশ অ্যাকাউন্টটি না খুললে প্রেরক তার পাঠানো টাকা নিজের বিকাশ অ্যাকাউন্টে ফেরত পাবেন।

(ঢাকাটাইমস/৩জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা