কাঁচা চামড়া আড়তদারদের ‘কাঁটা’ ট্যানারির বকেয়া টাকা

জহির রায়হান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০২০, ১৯:১৪

করোনা মহামারীকালে এবার কোরবানি পশুর চামড়া সংগ্রহের অভিযান পড়েছে নতুন চ্যালেঞ্জের মুখে। তার ওপর ট্যানারি মালিকদের কাছে কাঁচা চামড়ার আড়তদারদের পাওনা টাকা আটকে থাকায় গেলবারের মতো পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

আড়তদারদের ভাষ্য, করোনার প্রভাবে বিশ্ববাজারে চামড়ার চাহিদা কমেছে। যে কারণে এবার কাঁচা চামড়ার দাম গত বছরের চেয়েও কমে যেতে পারে বলে তাদের মনে হচ্ছে।

ট্যানারি মালিকরাও মনে করছেন, গতবছরের চেয়ে এবার চামড়ার দাম কম হবে। তবে সরকারের নির্ধারণ করে দেওয়া দামের সঙ্গে সামঞ্জস্য রেখে ফড়িয়ারা চামড়া কিনলে গতবারের মতো লোকসানে পড়তে হবে না।

গত বছর ট্যানারি, আড়তদার ও ফড়িয়াদের টানাপড়েনে কোরবানির পশুর কাঁচা চামড়া পথে পথে পচতে বসেছিল। করোনা মহামারীর ধাক্কা আর রপ্তানিতে মন্দার মধ্যে এবারও কাঁচা চামড়া নিয়ে ফড়িয়া আর আড়তদাররা বিপাকে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে।

আড়দাররা লবণ দিয়ে কাঁচা চামড়া সংরক্ষণ করে এরপর ট্যানারি মালিকদের কাছে বিক্রি করে। তবে বেশ কয়েক বছর ধরে বড় অংকের টাকা বকেয়া রাখছে অনেক ট্যানারি মালিকরা।

গত কয়েক বছর মিলেয়ে ট্যানারি মালিকদের কাছে এখন প্রায় ২০০ কোটি টাকা বকেয়া রয়েছে বলে দাবি করেছেন কাঁচা চামড়া আড়তদারদের সংগঠন বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশন।

সংগঠনটির সাধারণ সম্পাদক টিপু সুলতান ঢাকা টাইমসকে জানান, এবার বকেয়া টাকা ঈদের আগে না পেলে গতবারের মতো চামড়ার দাম কমে যাবে। এবার সারাদেশের আড়াতদারদের বলতে গেলে কোনো টাকাই দেননি ট্যানারি মালিকরা। তাদের কাছে প্রায় ২০০ কোটি টাকা বকেয়া রয়েছে।

টিপু সুলতান বলেন, ‘প্রতি বছরই আমাদেরকে ট্যানারি ও ব্যাংক ঋণের ওপর নির্ভর করতে হয়। গত বছর বকেয়া টাকা পেতে দেরি হওয়ায় একটা বড় ধরনের সমস্যা তৈরি হয়েছিল।’

‘আমরা আশা করছি ট্যানারি মালিকরা এবার আগেভাগেই টাকা দিয়ে দিবে এবং আমরা ব্যাংক ঋণের সুবিধাও পাবো। আমাদের চামড়া কেনার প্রস্তুতি আছে। এখন অর্থ পেলেই হবে, তা না হলে গতবারের মতো অবস্থা হতে পারে।’

ঈদের দুই তিন দিন আগে ট্যানারি মালিকরা বকেয়া টাকার বেশ কিছু অংশ পরিশোধ করেন জানিয়ে টিপু সুলতান বলেন, ‘ট্যানারি মালিকরা টাকাগুলো ঈদের দুই-তিন দিন আগে না দিয়ে আরও আগে যেন দেন সেজন্য আমরা তাগাদা দিলেও তারা কিন্তু কর্ণপাত করেন না।’

এবার কাঁচা চামড়া সংগ্রহের প্রস্তুতির বিষয়ে ঢাকার পোস্তার আড়তদার টিপু সুলতান বলেন, ‘প্রতিবারের মতো আমরা কিন্তু প্রস্তুতি নিয়ে রেখেছি। তবে আমরা সংকটে পড়েছি বকেয়া টাকার জন্য। ট্যানারি মালিকদের আমরা যে চামড়া দিবো তার ৫০ শতাংশ টাকাও যদি অগ্রিম দেয় তাহলে ফড়িয়া-আড়তদার ও ট্যানারি মালিক সবার জন্যই ভালো।’

বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্য মতে, গত বছর দেশে ১ কোটি ৬ লাখের মতো গবাদিপশু কোরবানি হয়েছিল। এসব পশুর চামড়ার ১৫ থেকে ২০ শতাংশ নষ্ট হয়েছে।

তাই এবার চামড়া স্লোর্টিং থেকে শুরু করে মাংশপেশি থেকে ছড়ানো পর্যন্ত এরপর যারা চামড়া কিনবেন তারা যেন দ্রুত লবণ দিয়ে সংরক্ষণ করে রাখেন সে বিষয়ে সতর্ক থাকতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক টিপু সুলতান।

(ঢাকাটাইমস/১৬জুলাই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

হাসিনা-থাভিসিন দ্বিপাক্ষীক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

৭৬ বছরের রেকর্ড ভাঙছে তাপপ্রবাহ

তাপপ্রবাহে রেলের কর্মীদের জন্য ৫ নির্দেশনা

মানবসম্পদ উন্নয়নে উচ্চ শিক্ষার বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী

তাপমাত্রার মতোই বেড়েছে সবজি ও মাছ-মাংসের দাম

১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ, দুই জেলায় অতি তীব্র

বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :