করোনা মোকাবিলায় নরসিংদীর ডিসির নানা উদ্যোগ

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুলাই ২০২০, ১৪:৩৩ | প্রকাশিত : ২৭ জুলাই ২০২০, ১৩:০৫

নরসিংদীতে করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারি নির্দেশনার বাইরেও বেশকিছু অনন্য উদ্যোগ গ্রহণ করে সফল হয়েছেন নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। জেলায় করোনা সংক্রমণ শুরুর আগে থেকেই জেলা প্রশাসকের সুদূরপ্রসারী নানামুখী সমন্বিত পদক্ষেপ কার্যকর ভূমিকা রেখেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তারা বলছেন, জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, স্বাস্থ্য বিভাগসহ সংশ্লিষ্ট সব দপ্তরের সমন্বিত উদ্যোগ ও পরিশ্রমের ফলে শুরুতে আইইডিসিআর’র ঘোষিত ঝুঁকিপূর্ণ জেলা নরসিংদীতে করোনাভাইরাস আশঙ্কাজনক হারে ছড়াতে পারেনি। সরকারি নির্দেশনার বাইরে গ্রহণ করা এই পদক্ষেপগুলো হলো-

কুইক রেসপন্স টিম: জেলা প্রশাসক কর্তৃক গঠিত কুইক রেসপন্স টিম। ৯ সদস্যের এই কুইক রেসপন্স টিমে রয়েছেন জেলা প্রশাসনের নির্বাহী হাকিম, মসজিদের ইমাম, পুরোহিত, ফায়ার সার্ভিস কর্মী ও আনসার সদস্য। করোনা আতংকে মৃতদেহের দাফন বা সৎকারে যখন কেউ এগিয়ে আসছেন না, মানবিক বিপর্যয়ের এ অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে মৃতদেহের দাফন বা সৎকারের একমাত্র ভরসা হয়ে উঠে এই টিম। জেলাজুড়ে এই টিমের মানবিক কাজ প্রশংসা কুড়িয়েছে।

নৌ অ্যাম্বুলেন্স ও সুরক্ষাসামগ্রী বিতরণ: জেলা প্রশাসক জেলার ছয়টি উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে গঠন করেছেন ইমার্জেন্সি সেল কমিটি। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের পরিবহন ও স্থানান্তরের জন্য স্থানীয় ব্যবস্থাপনায় প্রস্তুত করেন দুটি নৌ অ্যাম্বুলেন্সসহ ১১টি অ্যাম্বুলেন্স। অন্যদিকে জেলায় চিকিৎসাসেবা নিশ্চিত করার পাশাপাশি চিকিৎসক থেকে শুরু করে সকল পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের সুরক্ষাসামগ্রী বিতরণ করা হয়।

ভ্রাম্যমাণ বাজার ও খাদ্য সহায়তা: নরসিংদীবাসীকে ঘরে রাখতে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী ন্যায্যমূল্যে মানুষের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষে অনলাইন শপ চালু করা হয়। পাশাপাশি চালু করা হয় ইউনিয়নভিত্তিক ভ্যানের মাধ্যমে ভ্রাম্যমাণ বাজার। এছাড়া শহরের একটি রেস্টুরেন্টে ‘একমুঠো আহার’ কার্যক্রমের মাধ্যমে প্রতিদিন অসহায় ও গরিব, ভাসমান, শ্রমজীবী ও ছিন্নমূল মানুষের মাঝে বিনামূল্যে খাবারের প্যাকেট বিতরণ করেন তিনি। সেই সঙ্গে জাতীয় হটলাইন ও জেলা প্রশাসনের হটলাইনের মাধ্যমে তালিকাভুক্ত নন করোনায় সংকটে পড়া এমন নিম্ন, মধ্যবিত্ত ও মধ্যবিত্তের পরিচয় গোপন রেখে যাচাইয়ান্তে পৌঁছে দেওয়া হচ্ছে খাদ্যসামগ্রী। অন্যদিকে জেলার সকল হতদরিদ্র ও কর্মহীন মানুষের খাদ্য সহায়তার জন্য পর্যায়ক্রমিকভাবে বিতরণ করা হচ্ছে ত্রাণ।

কৃষিপণ্য উৎপাদন ও কৃষকদের সহায়তা: জেলার শাকসবজি, ফলমূল, পোলট্রি ও ডেইরী শিল্পের উপর গুরুত্বারোপ ও জেলায় এক ইঞ্চি ভূমিও যেন অনাবাদী না থাকে সে লক্ষ্যে চাষিদের বীজ সরবরাহসহ মৎস্য, প্রাণিজ ও কৃষিপণ্য উৎপাদন, প্রক্রিয়াকরণ রাখতে সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে আলোচনাপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা ও কর্মপরিকল্পনা গ্রহণ করেন জেলা প্রশাসক। পাশাপাশি কৃষকদের নিকট থেকে ন্যায্যমূল্যে সবজি ক্রয় করে অসহায়দের বিতরণ করেছেন তিনি।

সীমিত আকারে কারখানা-গণপরিবহন চালু: কৃষির পাশাপাশি শিল্পসমৃদ্ধ নরসিংদীর অর্থনীতির চাকা সচল রাখতে নরসিংদী চেম্বার অব কমার্স এবং সংশ্লিষ্ট সেক্টরের ব্যবসায়ীদের সঙ্গে আলোচনাক্রমে স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে গার্মেন্ট, টেক্সটাইল, পাওয়ারলুম, স্পিনিং ও অন্যান্য কল-কারখানা চালু করা হয়। পাশাপাশি দেশের অভ্যন্তরে পোশাক রপ্তানির সবচেয়ে বৃহত্তর কাপড়ের বাজার শেখেরচর বাবুরহাটকে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে হোম ডেলিভারি সার্ভিস চালু করা হয়।

গণপরিবহন চলাচল সীমিতকরণ, আসন ব্যবস্থা মনিটরিং, সার্বক্ষণিক পরিচ্ছন্নতা ও জরুরী পরিস্থিতিতে করণীয় বিষয়ে গণপরিবহন মালিক-শ্রমিক নেতৃবৃন্দ ও সামাজিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা করা করেন জেলা প্রশাসক।

অনলাইন ক্লাস চালু: করোনায় শিক্ষা কার্যক্রম সচল রাখতে গত ১০ মে থেকে অনলাইন জুম পদ্ধতিতে পাঠদানের উদ্বোধন ও ১৬ মে থেকে জেলার বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষকদের অংশগ্রহণে জুম কনফারেন্সের মাধ্যমে অনলাইন ক্লাস পরিচালনা সংক্রান্ত ওয়ার্কশপ চালু করা হয়।

জোনভিত্তিক লকডাউন: নরসিংদীর মাধবদী পৌরসভার উত্তর বিরামপুর ও দক্ষিণ বিরামপুর দুটি ওয়ার্ডকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে লকডাউন করা হয়। ১২ জুন লকডাউনের শুরুতে ১৮ জন রোগী থাকলেও ২১ দিন পর জোনভিত্তিক লকডাউনের সমাপনী দিনে তিনজন রোগী ছিল। যাদের পরবর্তী ৫ জুলাই সুস্থ ঘোষণা করা হয়।

করোনাবিষয়ক প্রশিক্ষণ: দুই দিনব্যাপী করোনাবিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালায় নরসিংদী জেলার কার্যক্রম তুলে ধরে প্রশংসনীয় হয়েছেন জেলা প্রশাসক।

কোরবানির পশুর হাট সীমিতকরণ: সর্বশেষ ঈদুল আজহাকে সামনে রেখে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে ৬১টি অস্থায়ী হাট কমিয়ে ২১টি করা হয়েছে। চালু করা হয়েছে নরসিংদী জেলা প্রশাসনের উদ্যোগে ‘অনলাইন বিকিকিনি’ নরসিংদীর কোরবানি হাট নামক ওয়েবসাইট ও ‘অনলাইন নরসিংদীর কোরবানি হাট’ নামক মোবাইল অ্যাপ।

এছাড়াও রয়েছে করোনা মোকাবিলায় সকলকে মাস্ক পরিধানের জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, বাজার মনিটরিং, হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ, লকডাউন বাস্তবায়ন, সামাজিক দূরত্ব বজায় রাখতে বাংলাদেশ সেনাবাহিনী, জেলা পুলিশ ও আনসার বাহিনীর সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও মনিটরিংয়ের মতো কার্যক্রমও।

এসব বিষয়ে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন বলেন, ‘সরকারি নির্দেশনার বাইরেও প্রতিটি জেলার কিছু নিজস্ব চাহিদা থাকে। সেদিক বিবেচনা করে নিজস্ব কর্মপরিকল্পনার মাধ্যমে নরসিংদী জেলায় মানুষের কল্যাণ ও করোনা মোকাবেলার চেষ্টা করে যাচ্ছি। দেশপ্রেম ও মানবপ্রেমের লক্ষ্য নিয়ে সাধ্যমত সরকারি-বেসরকারি বিভিন্ন অংশীজনের সঙ্গে সমন্বয় করে কাজ করছি।’

(ঢাকাটাইমস/২৭জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :