বিদেশি শ্রমিক সীমিত করার নির্বাহী আদেশে ট্রাম্পের সই

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০২০, ১৫:১৩

বিদেশি কর্মী নিয়োগ না দেয়ার একটি নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার তিনি ওই নির্বাহী আদেশে সই করেন। এর ফলে মার্কিন ফেডেরাল এজেন্সিগুলি এইচ ওয়ান বি ভিসায় যুক্তরাষ্ট্রে থাকা বিদেশি নাগরিকদের কাজে বহাল করতে পারবে না।

গত ২৩ জুন ট্রাম্প প্রশাসন এইচ ওয়ান বি ভিসাসহ অন্যান্য বিদেশি কর্মী ভিসা সাসপেন্ড করে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বছরে সেখানকার কাজের বাজার শুধুমাত্র মার্কিনীদের জন্য সংরক্ষিত রাখতে এই পদক্ষেপ নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। খবর ভয়েস অব আমেরিকার।

এই নির্বাহী আদেশ বলে, কেন্দ্রীয় সংস্থাগুলি অন্যায়ভাবে আমেরিকান শ্রমিকদের পরিবর্তে অল্প খরচে বিদেশী শ্রমিকদের নিয়োগ দিতে পারবে না। এছাড়াও কেন্দ্রীয় সংস্থাগুলির ওপর অডিট চালানো হবে যে, তারা এসব প্রতিযোগিতামূলক চাকুরীতে শুধুমাত্র যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিয়োগ করবেন।

২০২০ সালের শেষ পর্যন্ত এই সাসপেনশনের নির্দেশ জারি থাকবে বলে জানিয়েছেন ট্রাম্প। অনেক বিদেশি আইটি কর্মী এইচ ওয়ান বি ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে গিয়ে কাজ করছেন। মার্কিন প্রযুক্তিভিত্তিক কোম্পানিগুলি প্রতি বছর হাজার হাজার আইটি কর্মী নিয়োগ করে।

ডোনাল্ড ট্রাম্প ফেডারেল সংস্থাগুলোতে এইচ ওয়ান বি ভিসাধারীদের নিয়োগের বিরুদ্ধে নয়া নির্দেশে স্বাক্ষর করার আগে হোয়াইট হাউসের ওভাল কার্যালয় থেকে সাংবাদিকদের উদ্দেশে বলেন, 'যাতে আমেরিকানরাই মার্কিন মুলুকে ভালোভাবে বাস করতে পারেন তা নিশ্চিত করার জন্য আজ আমি একটি নির্দেশনামায় স্বাক্ষর করছি।'

বিদেশ থেকে সস্তায় কর্মীদের নিয়ে এসে নিয়োগ করে প্রকারান্তরে মার্কিন নাগরিকদের কাজের বাজার খারাপ করতে আর দেবে না তার প্রশাসন, জানান মার্কিন প্রেসিডেন্ট।

তবে ট্রাম্প একথাও জানিয়েছেন যে তিনি খুব শিগগির ইমিগ্রেশন বিল নিয়ে ভাবনাচিন্তা করবেন। তিনি বলেন, 'এই ইমিগ্রেশন পুরোপুরি যোগ্যতার ভিত্তিতে হবে, ফলে এটা যেকোনো শ্রমিকের পক্ষেই দুর্দান্ত সুযোগ হবে। যারা আমাদের দেশে এসে কাজ করতে চান তাদের পক্ষেও এটি দুর্দান্ত হবে, তবে আমাদের দেশে আইনিভাবে থাকতে হবে এবং আমেরিকাকে ভালবাসতে হবে।'

এদিকে আগামী নভেম্বর মাসে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। সেখানে ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী তথা দেশের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। একটি অনলাইন সমাবেশে বাইডেন বলেন, তিনি ক্ষমতায় এলে ফের এইচ ওয়ান বি ভিসা দেওয়া হবে আমেরিকায় বিদেশি নাগরিকদের কাজ করার জন্য।

ঢাকা টাইমস/০৪আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :