নেত্রকোনায় নৌকাডুবি: মৃতদের বাড়ি বাড়ি চলছে মাতম

ময়মনসিংহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ আগস্ট ২০২০, ১৬:৩০

ময়মনসিংহ সদর উপজেলার একটি ইউনিয়নের নাম চরসিরতা। ওই ইউনিয়নে রয়েছে একাধিক কওমি মাদ্রাসা। চরসিরতা ইউনিয়নের ভবানীপুর কোনাপাড়া, খরিচা ও গোবিন্দপুর গ্রামের অধিকাংশ পরিবারের ছেলে-মেয়ে এখানে গড়ে উঠা কওমি মাদ্রাসায় পড়াশোনা করে। পড়াশোনার পাশাপাশি প্রতি বছরেই মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরা আনন্দ ভ্রমণে বের হন। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও মেতে ওঠেন আনন্দ-উল্লাসে। প্রতিবছরের ন্যায় এবার শিক্ষক-শিক্ষার্থীরা করোনা উপেক্ষা করে নেত্রকোনার মদন উপজেলার মিনি কক্সবাজার খ্যাত উচিতপুর হাওরে ঘুরতে যান। কিন্তু এবার তাদের বহনকারী ইঞ্জিনচালিত নৌকাডুবিতে কেড়ে নিয়েছে এই তিন গ্রামবাসীর সব আনন্দ। ওই তিনি গ্রামের ঘরে ঘরে এখন কান্নার রোল।

বুধবার নৌকাডুবির ঘটনায় এক শিক্ষকসহ ১৮ জন মাদ্রাসা শিক্ষার্থী নিহত হন। তাদের মধ্যে ১৬ জনই ময়মনসিংহ সদর উপজেলার চরসিরতা ইউনিয়নের ভবানীপুর, কোনাপাড়া, খরিচা ও গোবিন্দপুর গ্রামের বাসিন্দা। অপর দুজন গৌরীপুর উপজেলার। নিহতদের বেশিরভাগই শিশু-কিশোর।

নিহতরা হলেন- মাদ্রাসায়ে মারকাজুস সুন্নাহর মুহতামিম হাফেজ মাওলানা মাহফুজুর রহমান (৪৫), তার দুই ছেলে হাফেজ মাহবুবুর রহমান আসিফ (১৫) ও মাহমুদুর রহমান (১২), ভাগ্নে রেজাউল করিম (১৫), ভাতিজা জোবায়ের (২০) ও জোনায়েদ (১৭), ভাতিজি লুবনা (১৩) ও জুলফা (৭), চরখরিচা গ্রামের কৃষক ইসা মিয়া (৪০) ও তার ছেলে শামীম (১০), কোনাপাড়া গ্রামের মাদ্রাসা শিক্ষক আজাহারুল ইসলাম (৩৮), হামিদুল (৩৫), সাইফুল ইসলাম রতন (৩০) ও জহিরুল ইসলাম (৩৫), চরগোবিন্দপুরের তালেব মেম্বারের ছেলে শহিদুল (৪০) এবং গৌরীপুর উপজেলার ধোপাজাঙ্গালিয়া গ্রামের আবুল কালামের ছেলে শফিকুর রহমান (৪০) ও তার ছেলে সামাআন (১০), রাকিব (২০)।

জানা যায়, ময়মনসিংহ সদর উপজেলার চরসিরতা ইউনিয়নের মাদ্রাসায়ে মারকাজুস সুন্নাহ মাদ্রাসার প্রধান মাওলানা মাহফুজুর রহমানের নেতৃত্বে জেলার মদন উপজেলার সেই উচিতপুর পৌঁছে সেখানকার নৌঘাট ছেড়ে যাওয়ার কিছু পরেই হাওরে ডুবে যায় তাদের ইঞ্জিনচালিত নৌকাটি। খবর পেয়ে উদ্ধার তৎপরতা শুরু করে ফায়ার সার্ভিস। একে একে উদ্ধার হয় ১৮টি মরদেহ।

স্থানীয় সূত্র জানায়, অতিরিক্ত যাত্রী উঠায় এবং প্রচণ্ড ঢেউ ও বাতাসের কবলে পড়ে নৌকাডুবির ঘটনাটি ঘটে।

জানা গেছে, তারা নেত্রকোণার মদন উপজেলার উচিতপুরে জামিয়া আজিজিয়া মঈনুল ইসলাম মাদ্রাসার আমন্ত্রণে বেড়াতে যান। সেখানে বিনোদন পেতে হাওরের উদ্দেশ্যে নৌকা ভ্রমণে গিয়ে আকস্মিক এ দুর্ঘটনায় প্রাণ হারাতে হলো তাদের।

এদিকে ট্রলারডুবিতে মাদ্রারাসায়ে মারকাযুস সুন্নার মুহতামিম হাফেজ মাওলানা মাহফুজুর রহমান, তার দুই ছেলে, দুই ভাতিজা-ভাতিজি ও ভাগ্নেসহ একই পরিবারের আটজনের প্রাণ গেছে। এছাড়া মুক্তিযোদ্ধা বাসির উদ্দিনের ছেলে ও নাতিও মারা গেছে।

বুধবার (৫ আগস্ট) বিকেলে নিহতদের পরিবারের মাঝে মর্মান্তিক দুঃসংবাদটি পৌঁছার পরপরই আত্মীয়-স্বজনদের আহাজারিতে বাতাস ভারী হয়ে উঠে। খবর পেয়ে সন্ধ্যায় সদরের কোনাপাড়া গ্রামে গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন এলাকার মানুষ ছুটে গিয়ে তাদের স্বান্তনা দেওয়ার চেষ্টা করে। এ সময় এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়।

নিহত শিক্ষক আজহারুল ইসলামের স্ত্রী আহাজারি আর বিলাপ করতে করতে মমেনা খাতুন বলেন, একমাত্র মেয়েকে হাফেজা বানাতে চেয়েছিলেন। জমি-জিরাত তেমন একটা নেই। আমার স্বামীর মনের আশা কীভাবে পূরণ হবে এটা ভাবতে পারছি না।’

আজহারুল ইসলামের বৃদ্ধ বাবা বাছের উদ্দিন কান্নাজড়িত কণ্ঠে জানান, তার ছেলে মদনের তেলিখালি কওমি মাদ্রাসায় শিক্ষকতা করতো। মাসে এক-দুইবার ছুটিতে বাড়িতে আসতো। ঈদের ছুটিতে এসে তার ভাতিজা জাহের ও এলাকার মাদ্রাসা শিক্ষকসহ অন্যদের নিয়ে বেড়াতে গিয়েছিল মদনে। পারিবারিক জমি খুব একটা নেই। ছেলের আয়েই তাদের সংসার চলতো। ছেলের মৃত্যুর পর তার স্ত্রী ও নাতির ভরণ পোষণ করা নিয়ে চিন্তিত তিনি।

স্থানীয় ফরহাদ হোসেন জানান, নৌকাডুবির ট্র্যাজেডি এলাকাবাসী মানতে পারছে না। বিশেষ করে আজহারুল ইসলামের মৃত্যুতে তার পরিবার খুব কষ্টের মধ্যে পড়ে যাবে।

নেত্রকোনা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মনিরুল ইসলাম জানান, ময়মনসিংহ সদর উপজেলার চরসিরতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদের কাছে মরদেহগুলো হন্তান্তর করা হয়েছে।

চরসিরতা ইউনিয়নের চেয়ারম্যান আবু সাঈদ জানান, খবর পেয়েই তিনি ঘটনাস্থলে গিয়ে মরদেহগুলো গ্রহণ করেন এবং মধ্যরাতেই তা এনে পরিবারের কাছে হস্তান্তর করেছেন।

ময়মনসিংহের পুলিশ সুপার আহমার উজ্জামান বলেন, করোনা মহামারিতে শিক্ষকদের ভ্রমণের আয়োজন করা একদমই উচিত হয়নি। খামখেয়ালিপনার কারণেই এতগুলো মানুষের প্রাণ ঝড়ে গেল।

(ঢাকাটাইমস/৬আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :