আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রীতির দলের আবেদন

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৩

অভূতপূর্ব পরিস্থিতির মধ্যে আইপিএল শুরু হতে না হতেই আছড়ে পড়ল বিতর্কের ঢেউ। আম্পায়ারের এক ভুল সিদ্ধান্তে বদলে গেল দিল্লি ক্যাপিটালস বনাম কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচের রং। যা নিয়ে আনুষ্ঠানিকভাবে অভিযোগও জানিয়েছে পাঞ্জাব।

‘ওয়ান শর্ট রান’। যাবতীয় বিতর্ক আম্পায়ার নীতিন মেননের এই সিদ্ধান্তে। পাঞ্জাব ইনিংসের ১৯তম ওভার বল করছিলেন কাগিসো রাবাদা। তাঁর তৃতীয় বলে দুই রান নেন মায়াঙ্ক আগারওয়াল। কিন্তু আম্পায়ার মেনন মনে করেছিলেন, প্রথম রান শেষ করার সময় নন-স্ট্রাইকার ক্রিস জর্ডান ক্রিজের ভিতরে ব্যাট ছোঁয়াননি। যে কারণে তিনি এক রান কম দেন। পরে টিভি রিপ্লেতে দেখা যায়, আম্পায়ার ভুল সিদ্ধান্ত নিয়েছেন। যা নিয়ে বিতর্ক চরমে উঠেছে।

কিংস ইলেভেন পাঞ্জাবের চিফ এক্সিকিউটিভ অফিসার সতীশ মেনন বলেছেন, ‘আমরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে ম্যাচ রেফারির কাছে আবেদন করেছি। একটা ভুল সিদ্ধান্ত আমাদের প্লে-অফ খেলা আটকে দিতে পারে।’

আম্পায়ার ওই এক রান দিলে ম্যাচ আর সুপার ওভারে গড়াত না। জিতে যেত পাঞ্জাব। তবে আইপিএলের নিয়ম অনুযায়ী, এত পরে আম্পায়ারের কোনও সিদ্ধান্ত বদল হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

আম্পায়ারের সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন প্রীতি জিন্তা। ম্যাচের পরে তিনি টুইট করেন, ‘আমি এই মহামারীর মধ্যে এখানে এসেছি। ছয় দিন নিভৃতবাসে ছিলাম। পাঁচটি কোভিড পরীক্ষা দিয়েছি। সব কিছুই হাসিমুখে। কিন্তু এই ওয়ান রান শর্টের সিদ্ধান্তটা আমাকে বিশাল ধাক্কা দিয়ে গেল। যদি ব্যবহারই না করা হয়, তাহলে প্রযুক্তি থাকার মানেটা কী? সময় এসেছে ভারতীয় বোর্ডের নতুন নিয়ম চালু করার। প্রতি বছর এই জিনিস হতে পারে না।’

বিতর্ক দূরে সরিয়ে রাখলে দিল্লি আর পাঞ্জাবের মধ্যে রবিবার চরম নাটকীয় ম্যাচ দেখেছেন দর্শকরা। মার্কাস স্টয়নিসের (২১ বলে ৫৩) দুরন্ত ইনিংসের পরে দিল্লি তোলে ১৫৭/৮। এর পরে মায়াঙ্ক আগারওয়ালের (৬০ বলে ৮৯) ইনিংসের সৌজন্যে প্রায় জয়ের কাছে চলে এসেছিল পাঞ্জাব। কিন্তু তিন বলে এক রান করতে হবে এই অবস্থায় শেষ দুই বলে দুই উইকেট তুলে ম্যাচ সুপার ওভারে নিয়ে যান স্টয়নিস।

আর সুপার ওভারে নায়ক হয়ে ওঠেন কাগিসো রাবাদা। দুই রানের মধ্যে দুই উইকেট তুলে নিয়ে পাঞ্জাব ইনিংস শেষ করে দেন দক্ষিণ আফ্রিকার পেসার। সুপার ওভারে এত কম রান দেওয়ার নজির খুব কমই আছে। রাবাদার অবিশ্বাস্য বোলিংয়ে সুপার ওভারে সহজেই জয় তুলে নেয় দিল্লি।

(ঢাকাটাইমস/২২ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :