আন্তর্জাতিক সমাজের জন্য আজ গুরুত্বপূর্ণ দিন: ইরান

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৮ অক্টোবর ২০২০, ১১:০৯ | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২০, ১০:০৯

ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে গোটা বিশ্বের সঙ্গে ইরানের প্রতিরক্ষা সহযোগিতা স্বাভাবিক হয়ে গেছে বলে জানিয়েছে ইরান। এই দিনকে আন্তর্জাতিক সমাজের জন্য তাৎপর্যপূর্ণ বলেও উল্লেখ করেছে দেশটি। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পার্সটুডে এ খবর দিয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ এক টুইট বার্তায় বলেন, অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে বহুমুখী বিশ্বব্যবস্থা এবং মধ্যপ্রাচ্যে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার পথে বিশ্ব আরেক ধাপ এগিয়ে গেল।

তিনি বলেন, 'আন্তর্জাতিক সমাজের জন্য আজ একটি গুরুত্বপূর্ণ দিন; কারণ এই দিনে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের অনৈতিক দাবি প্রত্যাখ্যান করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব রক্ষা করেছে।'

এদিকে ভিয়েনায় জাতিসংঘের সংস্থাগুলোতে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি টুইট বার্তায় বলেছেন, ইরানের সমরাস্ত্র কেনাবেচার ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে গেছে। কাজেই এখন থেকে কোনো দেশ ইরানের সঙ্গে সমরাস্ত্র লেনদেনের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞার অজুহাত তুলতে পারবে না।

এর আগে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ব্যাপারে রবিবার ভোর রাতে আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়েছে, আজ (১৮ অক্টোবর) থেকে ইরান কোনো আইনগত বাধা ছাড়াই যেকোনো দেশের কাছ থেকে নিজের প্রয়োজনমতো অস্ত্র ও সামরিক সরঞ্জাম কিনতে এবং যেকোনো দেশের কাছে বিক্রি করতে পারবে।

বিবৃতিতে আন্তর্জাতিক সমাজের প্রতিবাদ উপেক্ষা করে ইরান-বিরোধী পদক্ষেপ নেয়ার প্রচেষ্টা থেকে বিরত থাকার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানানো হয়েছে।

ঢাকা টাইমস/১৮অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :