ঢাবিতে বিশ্বনবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২০, ১৮:৩৫

ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিশ্বনবী হজরত মুহাম্মদ সা.-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মানববন্ধন থেকে ফ্রান্সের ঘটনায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর নিন্দা প্রস্তাব ও ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করার দাবি জানিয়েছেন তারা।

রবিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এক প্রতিবাদ সমাবেশে এই দাবি জানানো হয়। ‘বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী’র ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, কথা বলার ও মত প্রকাশের স্বাধীনতা সবার আছে। কিন্তু মত প্রকাশ করতে গিয়ে কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অধিকার কারো নেই। ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে বাকস্বাধীনতা চর্চা করা যাবে না। এমনভাবে এটি চর্চা করতে হবে যাতে কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত না আসে। সবাই যেন স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করতে পারে।

শিক্ষার্থীরা বলেন, আমাদের কাছে মহানবী হজরত মুহাম্মদ সা.-এর প্রাধান্য আমাদের মা-বাবার চেয়েও বেশি। আমাদের জীবনের চেয়েও হজরত মুহাম্মদ সা.-এর মর্যাদা অধিক। ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় যে ব্যঙ্গচিত্র প্রদর্শনী হয়েছে তা অত্যন্ত ন্যাক্কারজনক। মুসলিমপ্রধান দেশ হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অবশ্যই ফ্রান্স সরকারের এই কর্মকাণ্ডের নিন্দা প্রস্তাব জানাতে হবে এবং বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ জানাতে হবে। অন্যথায়, আমাদের আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়বে।’

কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থীরা। রাজধানীর বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও এ কর্মসূচিতে অংশ নেন।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/এমআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

হাবিপ্রবিতে ‘খবরের কাগজে বিশ্ববিদ্যালয়ের প্রতিচ্ছবি’ শীর্ষক প্রদর্শনী

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত জবি

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল শুরু

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

এই বিভাগের সব খবর

শিরোনাম :