সৌদির নিন্দা, ইরানে ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০২০, ১৭:০২

এবার ফ্রান্সের ইসলামবিরোধী অবস্থানের তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব। এক বিবৃতিতে সৌদি সরকার জানিয়েছে, ‘ইসলামের সঙ্গে জঙ্গিবাদকে জড়ানোর চেষ্টা অত্যন্ত নিন্দনীয় কাজ। আমরাও সব হত্যাকাণ্ডের নিন্দা জানাই।’ খবর আল জাজিরার।

মঙ্গলবার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এই বিবৃতি দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়। তবে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অন্যান্য মুসলিম দেশের মতো করে সৌদি আরবের পক্ষ থেকে ফরাসি পণ্য বর্জনের ডাক দেয়া হয়নি।

সৌদি ছাড়াও ফ্রান্সের এমন ধর্ম বিরোধিতার নিন্দা জানিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রী ইরানে ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে বলেছেন, ‘ইরান মহানবী মোহাম্মদের বিরুদ্ধে কোনো অশালীন ও অসম্মানসূচক মন্তব্য সহ্য করবে না।’

ফ্রান্সে মত প্রকাশের স্বাধীনতা বিষয়ক এক ক্লাসে মহানবী সা.-এর কার্টুন দেখানোর কারণে শিক্ষককে হত্যার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া হয়। এর বিপরীতে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘মৌলবাদী ইসলামে’র বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার পক্ষে জোরালো অবস্থান নেন। ‘ফ্রান্স ব্যঙ্গচিত্র দেখানো বন্ধ করবে না’ বলেও জানান তিনি।

‘বিশ্বাসের স্বাধীনতার’ প্রতি অশ্রদ্ধা প্রদর্শন করার জন্য ও ফ্রান্সের লাখ লাখ মুসলিমকে অবজ্ঞা করার জন্য ম্যাক্রোঁর তীব্র সমালোচনা করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোয়ান ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইসলাম নিয়ে ম্যাক্রোঁর সঙ্গে বিরোধের জেরে জনগণের প্রতি ফরাসি পণ্য বর্জনের ডাক দিয়েছেন এরদোয়ান।

এর আগে রবিবার জর্ডান, কাতার ও কুয়েতের কিছু সুপারমার্কেটের ডিসপ্লে থেকে ফ্রান্সের তৈরি সৌন্দর্য চর্চার উপকরণসহ বিভিন্ন ফরাসি পণ্য সরিয়ে নেয়া হয়। কুয়েতে খুচরা পণ্য বিক্রেতাদের একটি প্রধান সমিতি ফরাসি পণ্য বর্জনের আদেশও দিয়েছে।

এমন অবস্থায় বিভিন্ন মুসলিম দেশে বসবাস ও ভ্রমণের ক্ষেত্রে ফ্রান্সের নাগরিকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে ফ্রান্স সরকার।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :