সুদানের দারফুরে ভয়াবহ সংঘর্ষে ৪৮জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২১, ১৮:৪২

আফ্রিকার দেশ সুদানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ দারফুরে উপজাতীয় গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে অন্তত ৪৮জনের মৃত্যু হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া এই সংঘর্ষে আহত হয়েছে প্রায় এক’শ জন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রদেশটিতে কারফিউ জারি করা হয়েছে। ২০০০ সাল থেকে অঞ্চলটিতে দ্বন্দ্ব-সংঘাত চলছে। খবর আল জাজিরার ।

দুই সপ্তাহ পূর্বে দারফুরে জাতিসংঘ তাদের ১৩ বছরের শান্তিরক্ষী মিশন সমাপ্তি ঘোষণা করা হয়। এর মধ্যে আরব যাযাবরদের সঙ্গে ম্যাসিলিট গোত্রের তিক্ততার জেরে এই সংঘর্ষ শুরু হয়।

দারফুর প্রদেশের রাজধানী জেনেনার প্রধান হাসপাতালের চিকিৎসক সালাহ সালেহ সাংবাদিকদের বলেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ অনেকেই হাসপাতালে আসতে পারেছেন না।

আন্তর্জাতিক ত্রাণ সংস্থার কর্মী আল-সাফি আব্দুল্লাহ জানান, ঘটনার সূত্রপাত হয় গত শনিবার । ক্রিনডিং আন্তর্জাতিক শরণার্থী শিবিরে এক আরব শরণার্থীকে স্থানীয় একটি বাজারে ছুরিকাঘাতে হত্যা করা হয়। এ ঘটনার জেরে শনিবার স্থানীয়দের সঙ্গে শরণার্থীদের সংঘর্ষ হয়।

শনিবার সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদাক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য নিরাপত্তাসহ একটি হাই-প্রোফাইল প্রতিনিধিকে পশ্চিম দারফুরে প্রেরণ করার আদেশ দিয়েছেন বলে এক টুইট বার্তায় জানিয়েছেন।

জাতিসংঘের জানিয়েছে, বিস্তৃত দারফুর অঞ্চলে ২০০৩ সালে শুরু হওয়া এক তিক্ত দ্বন্দ্বে প্রায় ৩ লাখ মানুষের মৃত্যু হয় এবং ২৫ লাখ বাস্তুচ্যুত হয়।

ঢাকাটাইমস/১৭জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :