রাশিয়ায় ব্যাপক বিক্ষোভ, নাভানলির স্ত্রীসহ সহস্রাধিক আটক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২১, ২১:৪৯ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২১, ২০:৪৫

পুতিন সমালোচক অ্যালেক্সি নাভানলির মুক্তির দাবিতে বিক্ষোভ থেকে তার স্ত্রী ইউলিয়া নাভানলিসহ সহস্রাধিক বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। শনিবার পুতিন বিরোধী নেতা নাভানলির মুক্তির দাবিতে তীব্র শীতের মধ্যে সমগ্র রাশিয়াজুড়ে হাজারো মানুষ বিক্ষোভে নামে।

এর আগে রাশিয়ার পুলিশ শনিবার বিক্ষোভ না করতে জনগণকে সতর্ক করে। করোনাভাইরাস সংক্রমণের মধ্যে অননুমোদিত বিক্ষোভে অংশ নিলে সম্ভাব্য কারাদণ্ডেরও হুমকি দেয়। কিন্তু নাভানলির হাজারো সমর্থক নিষেধাজ্ঞা অমান্য করে তীব্র শীতের মধ্যে বিক্ষোভে নামে। রাশিয়ার সরকারি কর্তৃপক্ষ দাবি করেছে বিক্ষোভে মাত্র ৪ হাজার মানুষ অংশ নিয়েছে।

গত ১৭জানুয়ারি জার্মানি থেকে চিকিৎসা নিয়ে ফেরার পর-পরই বিমানবন্দরে পুলিশ কট্টোর পুতিন সমালোচক নাভানলিকে আটক করে। এর আগে গত বছরের ২০ আগস্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির নাভালনির ওপর নার্ভ এজেন্ট বিষ প্রয়োগ করা হয়। এর ফলে সাইবেরিয়া থেকে আকাশপথে মস্কো যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন নাভালনি। তাকে মস্কো শহরের একটি হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে তাকে জার্মানিতে নেয়া হয় চিকিৎসার জন্য। পরে জার্মান সরকার জানায়, নোভিচক গ্রুপের নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল তার ওপর। যদিও রাশিয়া বরাবরই অভিযোগ অস্বীকার করেছে।

সিএনএন একটি ভিডিওর বরাত দিয়ে খবর প্রকাশ করে-রাশিয়ার রাজধানী মস্কোর মেট্রো স্টেশনের সামনে পুলিশ নাভানলির স্ত্রী ইউলিয়া নাভালনায়াকে থামায়। পরে তাকে প্রহরীসহ পুলিশ ভ্যানে নিতে দেখা যায়।

রয়টার্সের খবরে বলা হয়েছে, রাশিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর শহর ভ্লদিভস্তকের রাস্তায় দাঙ্গা পুলিশ একদল প্রতিবাদকারীকে ধাওয়া দিয়েছে। অন্যদিকে, খবরোভস্ক এলাকায় নাভানলি সমর্থকরা মাইনস ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যেও রাজপথে বিক্ষোভে নামে। প্রতিবাদ থেকে তারা `লজ্জা, ও দস্যু বলে স্লোগান দেয়। এর আগে নাভানলির সমর্থকরা রাশিয়ার ৯০টি শহরে বিক্ষোভের ঘোষণা দেয়। পশ্চিমা বিশ্ব অবিলম্বে নাভানলির মুক্তির দাবি জানিয়েছে। কিন্তু রাশিয়া পশ্চিমা বিশ্বের কথায় তাকে মুক্তি দিবে না বলে জানিয়ে দিয়েছে। ঢাকাটাইমস/২৩জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :