টিকটকসহ ৫৯ চীনা অ্যাপ ভারতে স্থায়ীভাবে নিষিদ্ধ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২১, ১৪:০৫

সীমান্তে বিবাদের জেরে ভারতে সাময়িকভাবে নিষিদ্ধ হওয়া ৫৯ চীনা অ্যাপ স্থায়ীভাবে করছে ভারত সরকার। এই তালিকায় টিকটক, হেলো, উই চ্যাট, ইউসি ব্রাউজার, ইউসি নিউজ, ক্যাম স্ক্যানারের মতো জনপ্রিয় নাম রয়েছে। এর আগে জাতীয় স্বার্থে এই ৫৯টি চিনা অ্যাপকে সাময়িক ব্যান করা হয়েছিল। চীনের সঙ্গে ভারতের লাদাখ সীমান্ত বিবাদের জেরে ৫৯টি চিনা অ্যাপকে প্রায় সাত মাস আগে ভারতে সাময়িক নিষিদ্ধ করে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিল দেশটির সরকার। এবার দেশটিতে তাদের পাকাপাকি নিষিদ্ধ করার লক্ষ্যে নয়া নোটিশ দিয়েছে।

গত সপ্তাহে ভারতের কেন্দ্রীয় বৈদ্যুতিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ওই অ্যাপসগুলোর কর্তৃপক্ষকে জানিয়েছে, তাদের জবাব এবং ব্যাখ্যা অপর্যাপ্ত। এর ফলে সাময়িক নিষেধাজ্ঞা স্থায়ী রূপে বলবৎ হবে।

বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল এক সরকারি কর্মকর্তা 'দ্য ইকনমিক টাইমস' জানিয়েছে, এবার ওই ৫৯টি চিনা অ্যাপ ভারতে পাকাপাকি নিষিদ্ধ করার লক্ষ্যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২ সেপ্টেম্বর ভারত সরকার আরও ১১৮টি অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছিল। নভেম্বরে অতিরিক্ত ৪৩টি চীনা মোবাইল অ্যাপের উপর ভারতে নিষেধাজ্ঞা জারি হয়। সরকারের এই পদক্ষেপের পরে আলিবাবা মালিকানাধীন ইউসি ব্রাউজার তাদের ভারতের দপ্তর বন্ধ করে দেয়।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :