বই মেলায় ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল’ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২১, ১০:১৮

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে মোবাইল সাংবাদিকতার ওপর মুসা বিন মোহাম্মদের লেখা বই ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল।’

প্রকাশনা সংস্থা মূর্ধন্য প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। এটি তার প্রথম বই।

লেখক তার ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল’ বইটিতে মোবাইল সাংবাদিকতা সম্পর্কে ধারণা, সম্ভাবনা ও মোবাইল ফোন দিয়ে সাংবাদিকতা করার নিয়ম-কানুন তুলে ধরেছেন। বইটির বিষয়ে মুসা বিন মোহাম্মদ বলেন, বহির্বিশ্বে মোবাইল সাংবাদিকার (মোজো) চর্চা শুরু হলেও আমাদের দেশে মোজো বিষয়টি অনেকটা নতুন। অপ্রতুল ধারণার ফলে দেশে বাংলা ভাষায় মোজো বিষয়ে তেমন বই নেই বললেই চলে।

বইটিতে প্রযুক্তিগত জটিলতা ছাড়াই সাংবাদিকতার বুনিয়াদি জ্ঞানের পাশাপাশি মোজো’র ধারণা, প্রেক্ষাপট, বিবর্তন, সুযোগ-সুবিধা, সময়োপযোগিতাসহ অতি প্রয়োজনীয় মোবাইল অ্যাপ ও সরঞ্জামাদি ব্যবহার করে মোবাইল সাংবাদিকতা করার কৌশল সবিস্তারে আলোচনা করা হয়েছে।

বিশেষ করে অতি প্রযুক্তির মারপ্যাঁচে না পড়ে একদল মোজো সাংবাদিকের মাঠপর্যায়ে তাদের বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেছেন বইটির লেখক।

‘মোবাইল সাংবাদিকতা : ধারণা ও কৌশল’ বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় মূর্ধন্য প্রকাশনীর ৪০০ নম্বর স্টল ও রকমারি ডটকমে। মেলায় স্টলে বইটির মূল্য ১৮৮ টাকা। আর রকমারি ডটকমে বিক্রি হচ্ছে ১৭৫ টাকা।

(ঢাকাটাইমস/২এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :