রুশ বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ইউক্রেনের সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ এপ্রিল ২০২১, ১৭:১০

ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, বিচ্ছিন্নতাবাদীরা তাদের সেনাদের লক্ষ্য করে গোলা নিক্ষেপ করেছে। এতে তাদের একজন সেনা নিহত হয়েছে এবং আরেকজন আহত হয়েছে।

ইউক্রেন সেনাবাহিনীর পূর্ব অপারেশনাল কমান্ডার ফেসবুকে এক বার্তায় বলেন, রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা গত ২৪ ঘন্টায় অন্তত ১০ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে।

সাম্প্রতিক সময়ে ইউক্রেন অভিযোগ করেছে তাদের সীমান্ত এলাকায় রাশিয়া সামরিক তৎপরতা বাড়িয়েছে। গতকাল রাশিয়া ইউক্রেন ইস্যুতে পূর্ণাঙ্গ যুদ্ধের হুমকি দিয়েছে।

ইউক্রেন সীমান্তে রাশিয়া কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে। রুশ গণমাধ্যমের বরাত দিয়ে ইরানের ফার্স বার্তা সংস্থা জানিয়েছে, রাশিয়া মার্চ মাসের শেষ দিক থেকেই ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চলগুলোতে বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে। বিশেষ করে ক্রিমিয়া, বোরোনোঝ ও রোস্তভ অঞ্চলে রুশ সেনাবাহিনীর তৎপরতা ব্যাপকভাবে বেড়ে গেছে।

গত শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্টের সরকারি দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইউক্রেনের সঙ্গে সর্বাত্মক যুদ্ধ শুরু হয়ে যেতে পারে এবং যদি যুদ্ধ শুরু হয় তাহলে রুশপন্থি গেরিলাদের নিয়ন্ত্রণে থাকা ডনবাস অঞ্চলে সামরিক শক্তি ব্যবহারে ইউক্রেনকে বাধা দেবে রাশিয়া।

পূর্ব ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চলকে বিপজ্জজনক বিস্ফোরণোন্মুখ আখ্যা দিয়ে তিনি বলেন, যুদ্ধাবস্থা তৈরি হলে রাশিয়া চুপচাপ বসে থাকবে না এবং মস্কো মনে করে এই ধরনের শত্রুতার অর্থ হবে বিপুলসংখ্যক বেসামরিক লোকের প্রাণহানি।

গণমাধ্যমের খবরে দেখা যাচ্ছে, রাশিয়া পূর্ব ইউক্রেন সীমান্তের কাছে ট্যাঙ্ক, রকেট আর্টিলারি ও স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে। মস্কো ওই এলাকায় এর আগে বিশাল সামরিক ঘাঁটি প্রতিষ্ঠা করেছে।

২০১৪ সালের এপ্রিল মাসে ইউক্রেনে রাশিয়া-সমর্থিত অভ্যুত্থান শুরু হওয়া যাবৎ ১০টি ভিন্ন ভিন্ন যুদ্ধবিরতি সম্পাদিত হয়েছে, কিন্তু দু'পক্ষই তার অব্যবহিত পরে পরস্পরের বিরুদ্ধে যুদ্ধবিরতি ভঙ্গের অভিযোগ করেছে৷

ঢাকাটাইমস/১১এপ্রিল/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

অস্ট্রেলিয়াজুড়েও বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ, সংযত ভূমিকায় পুলিশ

নাইজারে মার্কিন ঘাঁটিতে রুশ সেনাদের অবস্থান

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ২২০০ জন গ্রেপ্তার

পাকিস্তানের প্রথম চন্দ্রাভিযান শুরু, স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

ব্রাজিলে ভারী বর্ষণ ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৯ 

গাজা পুনর্গঠনে সময় লাগবে কয়েক দশক, খরচ ৪০ বিলিয়ন ডলার: জাতিসংঘ

পাকিস্তানের কারাকোরাম হাইওয়েতে বাস উল্টে নিহত ২০, আহত ২১

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, যা বললেন বাইডেন

শ্লীলতাহানির অভিযোগ: গ্রেপ্তার ঠেকাতে রাজভবনে পুলিশ প্রবেশে নিষেধাজ্ঞা দিলেন রাজ্যপাল

গাজায় ‘মানবিক ট্র্যাজেডি’: ইসরায়েলের সঙ্গে বাণিজ্য স্থগিত করলো তুরস্ক

এই বিভাগের সব খবর

শিরোনাম :