ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের গ্রেপ্তারে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে নিউইয়র্ক সিটি পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ মে ২০২৪, ০৯:০৪
নিউইয়র্ক সিটির পুলিশ অফিসাররা মঙ্গলবার কলম্বিয়া ইউনিভার্সিটি ক্যাম্পাসে প্রবশে করে

নিউইয়র্ক সিটির পুলিশ অফিসাররা ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের গ্রেপ্তার করতে মঙ্গলবার রাতে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মাঠে প্রবেশ করেছে। বিক্ষোভকারীরা প্রায় ২৪ ঘণ্টা আগে ক্যাম্পাসের একটি ভবন দখল করে নিয়েছিল এবং প্রায় দুই সপ্তাহ ধরে আইভি লীগ স্কুলে একটি তাঁবু ক্যাম্প দখল করেছে। খবর রয়টার্সের।

লাইভ টেলিভিশন ইমেজে হেলমেট পরা পুলিশকে কৌশলগতভাবে ম্যানহাটনের অভিজাত ক্যাম্পাসে প্রবেশ করতে দেখা গেছে, যা গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরোধিতা প্রকাশ করে সাম্প্রতিক দিনগুলিতে যুক্তরাষ্ট্রজুড়ে কয়েক ডজন স্কুলে ছড়িয়ে পড়া শিক্ষার্থীদের বিক্ষোভের কেন্দ্রবিন্দু।

পুলিশ অফিসারদের একটি দীর্ঘ লাইন দ্বিতীয় তলার জানালা দিয়ে ভবনে উঠতে দেখা গেছে, উপরের তলায় প্রবেশের জন্য একটি সিঁড়িসহ একটি যান ব্যবহার করে তারা।

ক্যাম্পাসের বাইরে দাঁড়িয়ে থাকা প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা ‘লজ্জা, লজ্জা’ বলে চিৎকার করে তাদের প্রতি ঠাট্টা করে। অন্যান্য কয়েক ডজন অফিসার কাছাকাছি প্রতিবাদ ক্যাম্পের ওপর ঝাঁপিয়ে পড়ে। হাতকড়া পরা বিক্ষোভকারীদের ক্যাম্পাসের গেটের বাইরে পুলিশের গাড়িতে নিয়ে যেতে দেখা গেছে।

পুলিশ একটি বাসে প্রায় ৫০ জন বন্দীকে উঠিয়েছিল। তাদের প্রত্যেকের হাত পিঠের পিছনে জিপ টাই দিয়ে বেঁধে রাখ ছিল। পুরো দৃশ্যটি পুলিশের গাড়ির লাল এবং নীল আলোতে প্রকাশ হয়ে পড়ে।

ভবনের বাইরে বিক্ষোভকারীরা ‘মুক্ত, মুক্ত, মুক্ত ফিলিস্তিন,’ বলে স্লোগান দেয়। অন্যরা ‘ছাত্রদের যেতে দাও’ বলে চিৎকার করে।

এদিকে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা মঙ্গলবার হ্যামিল্টন হল দখলকারী শিক্ষার্থীদের একাডেমিক বহিষ্কারের হুমকি দিয়েছেন।

(ঢাকাটাইমস/০১মে/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :