ছত্তিশগড়ে পিকআপ ভ্যান খাদে পড়ে নিহত ১৮ 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২১ মে ২০২৪, ১৫:১৩ | প্রকাশিত : ২১ মে ২০২৪, ১৫:০৭

ভারতের ছত্তিশগড়ে বিড়ি শ্রমিকদের বহনকারী একটি পিকআপ ভ্যান খাদে পড়ে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। নিহতের মধ্যে ১৭ জনই নারী। এছাড়াও আরও চারজন গুরুতর আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন বলা হয়, সোমবার রাজ্যের কবিরধাম জেলায় বাহপানি গ্রামের কাছে বানজারি ঘাট এলাকায় গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় এবং গড়িয়ে প্রায় ২০ ফুট গভীর খাদে পড়ে যায়। এই দুর্ঘটনা ঘটে। পিকআপ ভ্যানটিতে ২৫ থেকে ৩০ জন শ্রমিক ছিলেন। জঙ্গলে কেন্দু পাতা সংগ্রহ করে, ওই পিকআপ ভ্যানে চড়ে বাড়ি ফিরছিলেন তারা।

পুলিশ জানিয়েছে, হতাহতদের সকলেই কুই গ্রামের বাসিন্দা বলে জানা গেছে। এই গ্রাম মূলত বাইগা সম্প্রদায় অধ্যুষিত। বাইগা সম্প্রদায়ের অধিকাংশ মানুষ বিড়ি তৈরির কাজে যুক্ত। বিড়ি তৈরির কাচামাল- কেন্দু পাতা সংগ্রহ করতে যায় বনে যায় তারা। সাধারণত, শীতকালের পর মার্চ মাসে নতুন কেন্দু পাতা জন্মায়। প্রতি বছর মে মাসে সেই পাতা সংগ্রহ করা হয়। এই পাতাগুলো দিয়েই বিড়ি তৈরি করা হয়।

পুলিশের এক কর্মকার্তা জানিয়েছেন, ঘটনাস্থলেই অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছিল। বাকিদের মৃত্যু হয়েছে পড়ে, হাসপাতালে। দুর্ঘটনার খবর পেয়ে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে গিয়েছিল পুলিশের একটি দল। তারাই উদ্ধার অভিযান শুরু করে। হতাহতদের হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে।

এই মর্মান্তিক দুর্ঘটনার প্রেক্ষিতে শোক প্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি

সামাজিক প্লাটফর্ম এক্সে তিনি লিখেছেন টুইট করেছেন, ‘ছত্তীসগড়ের কবিরধাম জেলায় সড়ক দুর্ঘটনায় বহু মানুষের মৃত্যু হয়েছে। এই খবর অত্যন্ত দুঃখজনক। এই দুর্ঘটনায় যারা প্রিয়জনকে হারিয়েছেন, তাদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি এবং আহতদের দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করছি।’

অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, ‘ছত্তীসগড়ের সড়ক দুর্ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। এই দুর্ঘটনায় যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন, তাদের প্রতি আমার সমবেদনা রইল। সেই সঙ্গে আমি সকল আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। রাজ্য সরকারের তত্ত্বাবধানে, স্থানীয় প্রশাসন ক্ষতিগ্রস্থদের সম্ভাব্য সকল উপায়ে সাহায্য করছে।’

(ঢাকাটাইমস/২১মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :