প্রস্রাবে দুর্গন্ধ? বড়সড় বিপদের ইঙ্গিত কিন্তু! করণীয় কী জানুন

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০২৪, ১৭:৪৪

প্রতিদিন প্রস্রাব তো সবাই করে। কিন্তু সবার প্রস্রাবে কিন্তু দুর্গন্ধ বের হয় না। এক্ষেত্রে প্রস্রাবের স্বাভাবিক একটা গন্ধ থাকেই। কিন্তু এর বাইরেও এক ধরনের দুর্গন্ধ কিছু মানুষকে সমস্যায় ফেলে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক হতে হবে।

কারণ প্রস্রাবে দুর্গন্ধ থাকা কোনো স্বাভাবিক বিষয় নয়। এর সামান্য সংক্রমণ থেকে প্রাণঘাতী রোগের ঝুঁকি বাড়তে পারে। তাই কয়েকটি অস্বাভাবিক লক্ষণ দেখলে আগে থেকেই সতর্ক হওয়া জরুরি‌‌। এক নজরে দেখে নেওয়া যাক, কখন সতর্ক না হলেই নয়।

১। মূত্রনালির যেকোনো স্থানে সংক্রমণ হলেই তাকে ডাক্তারি ভাষায় প্রস্রাবে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বলা হয়ে থাকে। পুরুষদের প্রস্রাবে সাধারণত সংক্রমণ কম হয়। তবে একবার হলে তা বড়সড় বিপদের আকার ধারণ করতে পারে।

২। সংক্রমণ হলে প্রস্রাবের হার বেড়ে যায়‌। প্রস্রাবের সময় বা প্রস্রাবের পরে মূত্রনালিতে ভীষণ জ্বালাপোড়া হয়। এছাড়া প্রস্রাবের রং হালকা হলুদ বর্ণ না হয়ে লালচে বা অস্বাভাবিক হতে পারে। এমনটা দেখলে আর দেরি না করে ডাক্তারের কাছে ছুটুন।

৩। সংক্রমণের আরেকটি বড় লক্ষণ হলো প্রস্রাবে প্রচন্ড দুর্গন্ধ। এছাড়া সংক্রমণের মাত্রা বেশি হলে দুর্গন্ধের পাশাপাশি বমি এবং তলপেটে ব্যথা হতে পারে।

৪। প্রস্রাবে সংক্রমণের সমস্যাকে এড়িয়ে গেলে তা বড় আকার নিতে পারে। বিশেষজ্ঞদের কথায়, এই সংক্রমণ একবার রক্তের মধ্যে ছড়িয়ে গেলে বড়সড় বিপদ ডেকে আনতে পারে। তখন প্রাণঘাতী রোগ হওয়ার আশঙ্কাও তৈরি হয়।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রস্রাবে দুর্গন্ধ অ্যালজাইমার্স, দেহের পানিশূন্যতা, ডায়াবেটিস, কিডনিতে পাথর, লিভারের রোগ, মেনোপজ, প্রোস্টেট সংক্রমণসহ যৌনবাহিত নানা জটিল রোগের লক্ষণ। তাই অবস্থা খারাপ দেখলেই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

(ঢাকাটাইমস/২১মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :