আইপিএলের প্রথম কোয়ালিফায়ার আজ: বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে কে যাবে ফাইনালে?

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০২৪, ১৪:০৭

চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরের মাঠের লড়াই। দারুণ জমজমাট লড়াইয়ের মধ্য দিয়ে শেষ হয়েছে আইপিএলের গ্রুপ পর্ব। আজ মঙ্গলবার (২১ মে) থেকে শুরু হচ্ছে আইপিএলের প্লে-অফ পর্ব। প্রথম কোয়ালিফায়ারে আজ মাঠে নামবে শীর্ষে থাকা দুই দল কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। এই ম্যাচের জয়ী দল চলে যাবে সরাসরি ফাইনালে। তবে এই ম্যাচে বাঁধা হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি।

আইপিএলের শেষ পর্বেও দেখা মিলেছে বৃষ্টির। কলকাতা তো নিজেদের শেষ দুই ম্যাচই খেলতে পারেনি বৃষ্টির কারণে। প্রথম কোয়ালিফায়ার ম্যাচে বৃষ্টি হানা দিলে কোন দল ফাইনালে যাবে, কী আছে আইপিএলের নিয়মে সেই প্রশ্ন অনেকেরই।

মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ার খেলতে নামবে কলকাতা ও হায়দরাবাদ। খেলা হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। বুধবার একই ভেন্যুতে এলিমিনেটরে মুখোমুখি রাজস্থান ও বেঙ্গালুরু। প্লে-অফের তিনটি ম্যাচে কোনও রিজার্ভ দিন নেই। তাই বৃষ্টি বাগড়া দিলেও জয়-পরাজয় নির্ধারণ করতেই হবে।

যদি মঙ্গল ও বুধবার বৃষ্টিতে খেলা ভেস্তে যায় তা হলে সুবিধা পয়েন্ট তালিকায় উপরে শেষ করা দলের। এবারের আইপিএল গ্রুপপর্ব শীর্ষে শেষ করেছে কলকাতা। তাই কলকাতা-হায়দরাবাদ ম্যাচ ভেস্তে গেলে কলকাতাই জয়ী। অন্য দিকে রাজস্থান-বেঙ্গালুরু ম্যাচ ভেস্তে গেলে পয়েন্ট তালিকায় উপরে থাকা রাজস্থানকে জয়ী ঘোষণা করা হবে।

আইপিএলের নিয়ম অনুযায়ী, প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের বিরুদ্ধে খেলতে হয় এলিমিনেটরের জয়ী দলকে। বৃষ্টিতে খেলা ভেস্তে যায়, তা হলে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে হায়দরাবাদ ও রাজস্থান। চেন্নাইয়ের সেই ম্যাচেও যদি বৃষ্টি বাগড়া দেয়, তবে পয়েন্ট তালিকায় উপরে থাকায় হায়দরাবাদ ফাইনালে উঠবে। বাদ যাবে রাজস্থান।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম নিয়েই অবশ্য ভয় বেশি। কয়েক দিন আগে কলকাতা-গুজরাট ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। প্রশ্ন উঠেছে সেখানকার ড্রেনেজ ব্যবস্থা নিয়ে। বৃষ্টির সময় পিচ ও তার চারপাশ বাদে বাকি মাঠ ঢাকারও বন্দোবস্ত নেই ৮০০ কোটি টাকার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে।

(ঢাকাটাইমস/২০মে/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :