প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনেও শোকের ছায়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০২৪, ১৭:১২

মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ শীর্ষ কর্মকর্তাদের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে দেশটির সাংস্কৃতিক অঙ্গনে। তার মৃত্যুতে পৃথক বার্তায় ইরানের সাংস্কৃতিক কর্মকর্তারা গভীর শোক জানিয়েছেন।

সংস্কৃতি ইসলামী দিকনির্দেশনা মন্ত্রী মোহাম্মদ-মেহেদি ইসমাইলি মর্মান্তিক এই ঘটনায় ইসলামি বিপ্লবের সর্বোচ্চ নেতা, ইরানের জনগণ এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এক শোকবার্তায় মোহাম্মদ-মেহেদি ইসমাইলি বলেন, ‘অষ্টম ইমামের জন্মবার্ষিকীতে ইরানের মহান সেবক, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তার সম্মানিত সঙ্গীদের মৃত্যুতে আমরা গভীরভাবে শোক প্রকাশ করছি। তারা জনগণের সেবায় নিজেদের উৎসর্গ করেছেন।

ইসমাইলি বলেন, বছরের পর বছর ধরে বিভিন্ন ক্ষেত্রে প্রেসিডেন্ট রাইসির কাছ থেকে আমার শেখার সুযোগ হয়েছে এবং আন্তরিকভাবে সহযোগিতা করার সম্মান পেয়েছি। আমি তার বাস্তব তাত্ত্বিক প্রচেষ্টা এবং ইরানের প্রিয় জনগণের প্রতি আন্তরিক সেবা প্রত্যক্ষ করেছি। কর্মে সততা, কথায় সততা, পরিকল্পনায় প্রজ্ঞা এবং প্রতিকূল পরিস্থিতিতেও মানুষের প্রতি দায়বদ্ধতা আয়াতুল্লাহ রাইসির অনুকরণীয় চরিত্রের কয়েকটি উল্লেখযোগ্য গুণ। তার অনুপস্থিতি সকল আলোকিত চিন্তাবিদ এবং ন্যায়বিচারের প্রবক্তারা গভীরভাবে অনুভব করেছেন।

অন্য এক বার্তায় ইরানের ইসলামিক সংস্কৃতি সম্পর্ক সংস্থার (আইসিআরও) প্রধান মোহাম্মদ-মেহদি ইমানিপুর প্রেসিডেন্ট এবং তার সঙ্গীদের শাহাদাতে শোক প্রকাশ করেছেন। তিনি বলেছেন, “নিষ্ঠাবান পরিশ্রমী প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি তার সম্মানিত সঙ্গীদের মৃত্যুর খবর আমাদের কাছে পৌঁছেছে। আমরা অবর্ণনীয় দুঃখ শোক জানাচ্ছি। তিনি নিঃস্বার্থভাবে মানুষের সেবায় নিজেকে উৎসর্গ করেছিলেন, তাঁর শেষ মুহূর্ত পর্যন্ত এই মহৎ মিশনে অবিচল ছিলেন।

ইরানের ন্যাশনাল লাইব্রেরি অ্যান্ড আর্কাইভসের পরিচালক আলিরেজা মোক্তারপুর তার বার্তায় বলেছেন, “আমি আয়াতুল্লাহ ইব্রাহিম রাইসি এবং তার সম্মানিত সঙ্গীদের মৃত্যুতে ইরানের সমগ্র বিশ্বস্ত জনগণ এবং বিশ্বব্যাপী মুসলমানদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

অভিনেতা, চলচ্চিত্র নির্মাতা, গ্রাফিক ডিজাইনার, গায়ক, লেখক এবং টিভি উপস্থাপক সহ বিভিন্ন মিডিয়ার শিল্পীরা সোশ্যাল মিডিয়ায় এই মর্মান্তিক ঘটনায় আন্তরিক সমবেদনা জানিয়েছেন। সূত্র: তেহরান টাইমস

(ঢাকাটাইমস/২১মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কর বৃদ্ধির প্রতিবাদে কেনিয়ার সংসদে আগুন, পুলিশের গুলিতে নিহত ১০

রুশ সেনাপ্রধান ও সাবেক প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে আইসিসি'র গ্রেপ্তারি পরোয়ানা

মমতার দাবি খারিজ মোদি সরকারের

নাম বদলাতে চায় কেরালা, ফের বিধানসভায় বিল পাস 

চীনে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬০

গাজা যুদ্ধক্ষেত্র থেকে ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা অব্যাহত: পর্যবেক্ষক

গাজায় ইসরায়েলি বিমান হামলায় হামাস নেতা ইসমাইল হানিয়ার এক বোন নিহত

মুক্তি পেলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

পশ্চিমবঙ্গকে বাদ দিয়ে গঙ্গা ও তিস্তার পানিবণ্টন নিয়ে আলোচনা মানা হবে না: মমতা

হামাস কমান্ডার সালাহকে হত্যার দাবি ইসরায়েলের 

এই বিভাগের সব খবর

শিরোনাম :