চাঁদে স্যাটেলাইট পাঠাচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ মে ২০২৪, ১৫:০৫

চীনের সহায়তা প্রথম বারের মতো চাঁদে স্যাটেলাইট পাঠাচ্ছে পাকিস্তান। সবকিছু ঠিক থাকলে আগামী শুক্রবার চীনের তৈরি চ্যাংয়ে-৬ চন্দ্রযানে চেঁপে যাত্রা শুরু করবে দেশটির পতাকাখচিত স্যাটেলাইটটি। পাকিস্তানের এই চন্দ্র মিশনের নাম দেওয়া হয়েছে আইকিউব-কিউ।

পাকিস্তানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজি (আইএসটি) জানিয়েছে, আগামী শুক্রবার (৩ মে) চীনা স্থানীয় সময় দুপুর ১২টা ৫০ মিনিটে চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করবে আইকিউব-কিউ নামের পাকিস্তানের এই আকাশযান। চীনের তৈরি চ্যাংয়ে-৬ চন্দ্রযান এই স্যাটেলাইট নিয়ে দেশটির হাইনান প্রদেশের উৎক্ষেপণকেন্দ্র থেকে রওনা হবে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস অফ পাকিস্তান (এপিপি) জানিয়েছে, আইকিউব-কিউ মহাকাশ স্যাটেলাইটটি তৈরি করেছে ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজি। এ ক্ষেত্রে সহায়তা করেছে চীনের সাংহাই ইউনিভার্সিটি ও পাকিস্তানের জাতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান সুপারকো।

আইকিউব-কিউয়ে দুটি অপটিক্যাল ক্যামেরা সংযুক্ত করা হয়েছে, যা দিয়ে চন্দ্রপৃষ্ঠের ছবি তোলা যাবে।

প্রসঙ্গত, গত বছরের আগস্টে বিশ্বের প্রথম দেশ হিসেবে ভারত প্রথমবার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। এর মধ্য দিয়ে ভারতীয় উপমহাদেশের প্রথম দেশ হিসেবেও চাঁদে মিশন পাঠানোর গৌরব অর্জন করে দেশটি। এবার উপমহাদেশের দ্বিতীয় দেশ হিসেবে চাঁদে মিশন পাঠাতে যাচ্ছে পাকিস্তান।

সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন, ডন

(ঢাকাটাইমস/০১মে/কেএ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :