যেসব খাবারে মিলবে উজ্জ্বল ত্বক

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২১, ০৯:৫০

আমাদের ডায়েটের পরিকল্পনায় বেশি নজর থাকে মূলত শরীর আর ফ্যাট কমানোর দিকে। কোন ডায়েটে কত বেশি ফ্যাট ঝরবে তা নিয়েই বেশি চিন্তা করি। ডায়েট শুরু করলে খাদ্যতালিকা থেকে অনেকেই ফ্যাট, কার্বোহাইড্রেট একদম ছেঁটে ফেলেন। আর এতে কিন্তু ক্ষতি হয় ত্বকের। আমাদের এখানের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য কিন্তু হেলদি ডায়েটের প্রয়োজন। নইলে ত্বক ভেতর থেকে শুকিয়ে যায়। বয়সের ছাপ পড়ে। আর তাই এমন খাবার খাওয়া উচিত যাতে শরীর, ত্বক দুটেই পুষ্টি পায়।

ত্বকের যত্ন নিতে জোর দিন ভিটামিন এ সমৃদ্ধ খাবারের উপর। ভিটামিন এ ত্বকের জন্য খুবই ভালো। ভিটামিন এ এর মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন। যা ত্বকে নতুন কোশ তৈরিতে সাহায্য করে। সেই সঙ্গে কোলাজেন ভেঙে দেয়। ফলে ত্বক কুঁচকে যাওয়ার মতো সমস্যা থেকে রেহাই পায়। ক্ষতিকর সূর্য রশ্মির থেকেও আমাদের ত্বককে রক্ষা করে এই ভিটামিন।

ভিটামিন এ সমৃদ্ধ ও এক্ষেত্রে কার্যকরী কয়েকটি খাবার হলো- টমেটো টমেটোর মধ্যে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন এ। টমেটোর চাটনি, টমেটোর গ্রেভি প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন। এছাড়াও বেসন, টকদই, মধু, টমেটো পিউরি মিশিয়ে মুখেও লাগাতে পারেন।

গাজর গাজরের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। প্রতিদিনের খাবারে গাজর রাখতে পারলে খুবই ভালো। গাজরের স্যুপ বা সিদ্ধ যা কিছু হতে পারে।

ক্যাপসিকাম ক্যাপসিকাম এমনিতেই শরীরের জন্য খুব ভালো। এটি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন। এছাড়াও পিৎজা, পাস্তা, স্যালাডও রাখতে পারেন খাবার তালিকায়।

ডিমের কুসুম ডিমের কুসুমের মধ্যে থাকে ভিটামিন ডি, ভিটামিন এ। যা ত্বকের জন্য খুব ভালো। আর তাই প্রতিদিন একটা করে ডিম সিদ্ধ খান। যদি অন্য কোনো সমস্যা না থাকে।

ঢাকাটাইমস/১২এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :