কোপা আমেরিকা আয়োজন করতে পারবে তো ব্রাজিল?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুন ২০২১, ১২:৪৭ | প্রকাশিত : ০১ জুন ২০২১, ১২:১৮

আয়োজকের তালিকা থেকে কলম্বিয়ার নাম বাদ পড়ার পর কোপা আমেরিকার একক আয়োজক হয় আর্জেন্টিনা। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের হার বৃদ্ধির কারণে মেসির দেশটির উপরও ভরসা করতে না পেরে ব্রাজিলকে দায়িত্ব দিয়েছে কনমেবল। এখন প্রশ্ন হচ্ছে করোনায় বিধ্বস্ত ব্রাজিল কোপা আমেরিকা আয়োজন করতে পারবে তো?

করোনাকালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি হলো ব্রাজিল। আর সর্বোচ্চ সংক্রমিত তিনটি দেশের একটি হলো তারা। আমেরিকা এবং ভারতের পরেই অবস্থান করছে নেইমারের দেশটি। এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রমণের সংখ্যা ১ কোটি ৬৫ লাখ ৪৭ হাজার ৬৪৪ জন।

কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে সাড়ে চার লাখের বেশি মানুষ মারা গেছে ব্রাজিলে। দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর দিক থেকে বর্তমান সময়ে দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে শীর্ষে এবং বিশ্বের হিসাবে দ্বিতীয়।

মূলত আর্থিক কারণেই টুর্নামেন্ট বাতিল বা স্থগিত করে দিতে অনীহা কনমেবলের। ২০১৯ সালে ব্রাজিলে হওয়া টুর্নামেন্ট থেকে আয় ছিল ১১.৮ কোটি ডলার, যা ছিল সংস্থাটির আয়ের দ্বিতীয় সর্বোচ্চ উৎস। এবারের আসরে অংশগ্রহণকারী প্রতিটি দলের পাওয়ার কথা অন্তত ৪০ লাখ ডলার করে, চ্যাম্পিয়ন দলের বাড়তি পুরস্কার ১ কোটি ডলার।

উল্লেখ্য, কলম্বিয়া থেকে সরে যাওয়ার পর আর্জেন্টিনাকে আয়োজনের দায়িত্ব দেয়া হলেও কোপা আমেরিকা যে মেসিদের দেশেও হবে না, তা আগে থেকেই ধারণা করা হয়েছিল। বলা হচ্ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজন করা হতে পারে এবারের কোপা আমেরিকা।

শেষ পর্যন্ত করোনার কারণে আর্জেন্টিনাকে আয়োজকের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে কনমেবল। তবে মার্কিন যুক্তরাষ্ট্র নয়, আয়োজক হিসেবে ঘোষণা করা হয়েছে ব্রাজিলের নাম।

(ঢাকাটাইমস/০১জুন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :