ঢাকায় ১৭০ মিটার ড্রেনে ১০৭ টন বর্জ্য!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০২১, ২১:০১

ওয়াসার কাছ থেকে ঢাকার খালগুলো বুঝে পেয়ে প্রতিনিয়ত তা সচল রাখতে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। তবে এসব বদ্ধ খাল-ড্রেন পরিষ্কার করতে গিয়ে এর ভেতরে বর্জ্য দেখে অনেকটা আঁতকে উঠছেন ড্রেন পরিষ্কারে নিয়োজিত কর্মীরা।

তথ্যমতে, ঢাকা দক্ষিণের চানমারি-শাহজাহানপুর ঝিল পর্যন্ত ড্রেনের ১৭০ মিটারে গত চার দিনে ১০৭ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

গত বৃহস্পতিবার সকাল থেকে চানমারি মোড়ের পিটে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়। রবিবার পর্যন্ত চানমারি-শাহজাহানপুর ঝিল পর্যন্ত ড্রেনের চানমারি মোড় হতে পরবর্তী সাতটি পিটের মধ্যবর্তী ১৭০ মিটার অংশ থেকে ৩০৫০ ব্যাগ বর্জ্য অপসারণ করা হয়। প্রতিটি ব্যাগে ৩০ কিলোগ্রাম গড় ওজনে প্রায় ১০৬.৭৫০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

সিটি করপোরেশনের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চানমারি-শাহজাহানপুর ঝিল পর্যন্ত ড্রেনটি দীর্ঘদিন ধরে পরিষ্কার না করায় এর মধ্যে বর্জ্য ও পলি জমাটবদ্ধ হয়ে পানি প্রবাহে বাঁধা সৃষ্টি করছিল। এই প্রতিবন্ধকতা সরাতে পালাক্রমে তিনজন প্রশিক্ষিত ডুবুরি অক্সিজেন মাস্ক পরে ড্রেনে জমে থাকা বর্জ্য অপসারণ করে। এছাড়াও প্রতিদিন ১৭ জন করে পরিচ্ছন্নকর্মী এই অপসারণ কার্যক্রমে অংশ নেন।

ড্রেনে পাওয়া বর্জ্যের মধ্যে রয়েছে- পলিথিন ব্যাগ, চিপসের প্যাকেট, প্লাস্টিক বোতল, গাম বুট, বিভিন্ন ধরনের ফেব্রিকস ও কাপড়, ইট, ইটের খোয়া, কাটের টুকরা। তবে প্লাস্টিক বোতল, ফেব্রিকস, পলিথিন ব্যাগই ছিল বেশি।

গত ৯ জুন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস চানমারি মোড়ে বদ্ধ নর্দমা পরিদর্শনকালে জমে থাকা বর্জ্য দেখে বিস্ময় প্রকাশ করেছিলেন। এরপর এসব বর্জ্য পরিষ্কারে উদ্যোগ নেয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

(ঢাকাটাইমস/১৩জুন/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :