কিমের আগ্রহোদ্দীপক বক্তব্যে আলোচনার আশা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২১, ১৫:৫৯

যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন আলোচনার যে আগ্রহ দেখিয়েছেন তাতে ‘আগ্রহোদ্দীপক সংকেত’ রয়েছে বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান।

গত শুক্রবার কিম জং উন চলমান উত্তেজনাকর পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় তার কোনো আপত্তি নেই বলে জানান। তবে আলোচনার পাশাপাশি যুক্তরাষ্ট্রকে মোকাবিলা করতে তার সরকারকে নির্দেশও দেন উত্তর কোরিয়ার নেতা।

কিমের ওই বক্তব্যের পর জেইক সুলিভান বলেছেন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার বক্তব্য আমরা ‘আগ্রহোদ্দীপক সংকেত’ হিসেবে দেখছি। এর মাধ্যমে পরমাণু নিরস্ত্রীকরণের পথে আমরা এগিয়ে যেতে পারি। এমনকি আমরা সরাসরি যোগাযোগ করতে পারি কিনা তার জন্য অপেক্ষা করছি।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আরও বলছেন, কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে প্রেসিডেন্ট বাইডেনের মূল কথা হলো, পরমাণু চুক্তির বিষয়ে চ্যালেঞ্জ মোকাবিলায় উত্তর কোরিয়ার সঙ্গে সমঝোতা করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত।

উল্লেখ্য, জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম কিম জং উনের কোনও বক্তব্য এল। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার এমন সংকেতপূর্ণ মন্তব্যে দু-দেশের মধ্যে নতুন করে আলোচনার পথ উন্মুক্ত হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

(ঢাকাটাইমস/২১জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত