ডেঙ্গু আক্রান্ত আরও ১৭০ জন হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০২১, ২০:১৩ | প্রকাশিত : ৩০ জুলাই ২০২১, ২০:১২
ফাইল ছবি

করোনা মহামারির মধ্যে গত কয়েক দিন ধরে ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ১৭০ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এসব রোগীর মধ্যে ১৬৪ জন ঢাকায় এবং ঢাকার বাইরের হাসপাতালে ছয়জন।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো বার্তা সূত্রে এই তথ্য জানা যায়।

বার্তায় বলা হয়, গত ২৪ ঘণ্টায় নতুন ১৭০ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। যার মধ্যে ঢাকায় নতুন ১৬৪ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন বিভাগ এবং জেলায় ছয়জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ৭০৯ জন রোগী ভর্তি আছেন। যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন মোট ৬৭৯ জন। অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩০ জন।

চলতি বছরের জানুয়ারি মাস থেকে ২৯ জুলাই পর্যন্ত সর্বমোট দুই হাজার ৪৬২ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এক হাজার ৭৪৯ জন।

বার্তায় বলা হয়, সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে ডেঙ্গু সন্দেহে চলতি বছর চারজনের মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

এদিকে করোনায় বিপর্যস্ত সারাদেশ। এর মধ্যে মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় রাজধানীবাসীকে নতুন করে দুশ্চিন্তায় ফেলেছে। ইতিমধ্যে সিটি করপোরেশনের পক্ষ থেকে ডেঙ্গুবাহী এডিস মশা নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশের ইতিহাসে ২০১৯ সালে ডেঙ্গুর প্রকোপ ছিল সবচেয়ে বেশি। ওই বছর প্রথমবারের মতো ডেঙ্গু বিস্তৃত হয় ৬৪ জেলায়। সেসময় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা লাখ ছাড়ায় এবং এই রোগে আক্রান্ত হয়ে ১৪৮ জনের মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। যদিও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার হাসপাতাল ও চিকিৎসকদের কাছ থেকে আড়াইশ’র বেশি মানুষের এই রোগে মৃত্যুর খবর পাওয়া গেছে।

মাঝে ২০২০ সালে মশাবাহিত রোগটির প্রকোপ কিছুটা কম ছিল। সেবার এক হাজার ৪০৫ জন ডেঙ্গু আক্রান্ত হন। তাদের মধ্যে মারা যান সাতজন। করোনার প্রকোপের সঙ্গে এবার ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করলে তা সামাল দেওয়া কঠিন হয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

(ঢাকাটাইমস/৩০জুলাই/আরকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :