ত্বক বলে দেয় মনের কথা!

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৮

মানুষের ত্বক দেহকে আবৃত করে রাখে। রোগ সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে ও শরীর থেকে অতিরিক্ত পানি অপসারণ প্রতিরোধে ত্বকের গুরুত্ব অপরিসীম। আমাদের অনুভূতিতে আঘাত পেলে ত্বকের ওপরেও প্রভাব পড়ে। মন ভালো থাকলেও সেটার প্রভাবও পড়ে দেহে। আর নেতিবাচক অনুভূতি ত্বকের ওপর প্রভাব ফেলে। দীর্ঘদিন মন খারাপ অনুভূতি পুষে রাখা স্থায়ীভাবে ত্বকের ওপরে খারাপ প্রভাব ফেলে ও বয়সের ছাপ আনে।

মনের প্রভাবক হচ্ছে ত্বক। মানসিক চাপের বিভিন্ন উপসর্গ ত্বকে ফুটে ওঠে। বিশেষজ্ঞরা বলছেন যে ত্বক দেখেই মনের কথা বোঝা যায়। মনে কষ্ট হলে ত্বকের চেহারা একরকম হয় আর আনন্দিত হলে ত্বকের হাল হয় বেহাল। মানে অনুভূতিতে আঘাত পেলে ত্বকের উপরেও তার প্রভাব পড়ে।

দীর্ঘদিন ধরে মনে কষ্ট, মাথায় দুশ্চিন্তা থাকলে, ত্বকে তাড়াতাড়ি বার্ধক্যের ছাপ পড়ে, ত্বকের জেল্লা কমে যায়। বিশেষজ্ঞদের কথায়, মনের প্রভাব পড়ে মুখে আর মানসিক চাপের বিভিন্ন উপসর্গ ফুটে ওঠে ত্বকে।

মানসিক চাপ

মানসিক চাপ এবং ত্বকের মধ্যে সম্পর্ক নিয়ে বহু বছর ধরেই গবেষণা চলছে। এবং মনের অবস্থার সঙ্গে ত্বকের যে গভীর সম্পর্ক রয়েছে তা বার বার প্রমাণিত হয়েছে। সাধারণত দেখা গিয়েছে যে মুখের ত্বকে তাড়াতাড়ি বলিরেখা পড়তে, ত্বক কুচকে গেলে বা ত্বক কালো দাগ হলে অনেকেই পার্লারে যান বা কসমেটিক চিকিৎসার সাহায্য নেন। কিন্তু পরিচর্যার পরেও ত্বকের সাময়িক লাভ হলে বিশেষ কোনও পরিবর্তন হয় না। তখন দেখা যায় যে মানসিক সমস্যার কারণেই ত্বকের মলিনতা দেখা দিচ্ছে। ত্বকের বলিরেখা, কোচকানো ভাব, কালচে রং এসবই মানসিক সমস্যার কারণ।

কর্টিসল হরমোন শরীরের অঙ্গ, ধমনী এব কোষের পুনর্গঠনকে বাধা দেয়। আর মানসিক চাপের ফলে এই কর্টিসল হরমোনের মাত্রা অত্যাধিক বেড়ে যায়। ফলে ত্বক নষ্ট হতে থাকে। আবার দেখা গেছে যে, মানসিক চাপের কারণে অনেকেই অস্বাস্থ্যকর জীবনযাপন করতে থাকেন। অস্বাস্থ্যকর খাবার, মাদক, অ্যালকোহল ইত্যাদি খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। পানি পান কম করেন। এবং এর ফলে ত্বকের স্বাভাবিক জেল্লা কমতে থাকে। শরীরে পানির পরিমাণ কমতে থাকলেই ত্বক শুষ্ক হতে থাকে। ফলে বলিরেখা বা কোচকানো বৃদ্ধি পায়।

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ফলে ত্বকে ব্রণ, ফুসকুড়ি, কালচে দাগ ইত্যাদি বৃদ্ধি পায়। এছাড়াও মানসিক চাপের কারণে ত্বকের রক্তনালীতে হাইড্রোজেন এবং পুষ্টি সরবারহে বাধা সৃষ্টি হয়, ত্বকের কোষের জীবনচক্রে ব্যাঘাত ঘটায়। ফলে ত্বক নির্জীব হয়ে পড়ে।

অবসাদ

উদ্বেগ, বিষণ্ণতা মুখের ত্বকে দ্রুত বার্ধক্যের ছাপ পড়ে। ত্বকে মলিনভাব আসে। বহুদিন ধরে অবসাদ বা বিষণ্ণতার ভুগলে ত্বকে মারাত্মক প্রভাব পড়ে। শরীরের রাসায়নিক যৌগের পরিবর্তনের ফলে দেহের কোষের ইনফ্লেমেশন মেরামতে বাধা পায়। হরমোনের তারতম্যের ফলে ধুম কমে যায়। চোখের চারপাশে কালচে এবং ফোলাভাবের সৃষ্টি হয় এবং চোখ মলিন দেখায়।

ভয়

ভয়ের কারণেও ত্বকের হাল বেহাল হয়। সাধারণত ভয় বা বিপদে পড়লে মস্তিষ্কের প্রথমে অ্যাড্রিনাল গ্রন্থিতে এপিনেফ্রিন হরমোনকে সংকেত দেয়। এতে হৃদগতি বৃদ্ধি পায়। পেশিতে রক্ত সঞ্চালন বাড়ায় এবং শক্তি বৃদ্ধি পায়। অনেক সময় অ্যাড্রেনালিন ত্বক এবং মুখ থেকে রক্তের পরিমাণ কমিয়ে দেয়। তাই ভয় পেলে দেখতে ফ্যাকাশে এবং নির্জীব লাগে।

রাগ

অত্যাধিক রাগ বা ক্রোধ ত্বকের মারাত্মক ক্ষতি করে। রাগ হলে মুখের পেশি দৃঢ় হয়ে ওঠে এবং মুখে ফুটে ওঠে সূক্ষ্ম রেখা। এরফলে ত্বকের আরোগ্য লাভের ক্ষমতা এবং পুনর্গঠন প্রক্রিয়া কমে যায়। গবেষকদের দাবি, ক্রোধী মানুষদের কোষের নিরাময় এবং পুনর্গঠনের মাত্রা ঠান্ডা মাথার মানুষদের থেকে কয়েক গুণ বেশি হয়। যারা বেশি রাগ করেন তাঁদের কর্টিসল হরমোনের মাত্রা বেশি থাকে এবং কোলাজেন উৎপাদন বাধাপ্রাপ্ত হয়। ফলে ত্বকে বয়সের ছাপ দ্রুত পড়ে।

(ঢাকাটাইমস/১২ সেপ্টেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

এই বিভাগের সব খবর

শিরোনাম :