সাফে থাকছেন না জেমি, নতুন কোচ অস্কার

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫০ | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৬

আগামী ১ থেকে ১৩ অক্টোবরে মালদ্বীপে অনুষ্ঠিতব্য সাফ চ্যাম্পিয়নশিপে জামাল-তপুদের কোচ হিসেবে থাকবেন না ইংলিশ কোচ জেমি ডে। দুই মাসের জন্য প্রধান কোচ জেমির জায়গায় বাংলাদেশ ফুটবল দলের অন্তর্বর্তীকালীন দায়িত্বে থাকবেন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজন।

শুক্রবার জাতীয় দল কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বিষয়টি নিশ্চিত করেছেন কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ।

তিনি বলেন, ‘নেপাল ও কিরগিজস্তানের দুটি প্রতিযোগিতার ফল দেখে আমরা সন্তুষ্ট হতে পারিনি। তাই জেমিকে দুই মাসের জন্য অব্যাহতি দেওয়া হচ্ছে। ব্রুজনকে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

বাফুফে বলছে, করোনার কারণে দুই মাসের জন্য সরিয়ে দেওয়া হয়েছে জেমিকে। যদিও তার সঙ্গে আরও এক বছর চুক্তি রয়েছে বাফুফের। এদিকে এই সময়ে দায়িত্বে থাকা অস্কার ব্রুজন সাফ ছাড়াও সামলাবেন নভেম্বরে শ্রীলঙ্কায় চার জাতি ফুটবল ও এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবল।

সম্প্রতি মাঠের ফুটবলে ভালো যাচ্ছে না জামাল-তপুদের। সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়েও নেমেছেন একধাপ। শেষ তিন মাসে তারা নেমে গেছেন পাঁচ ধাপ। এছাড়া সদ্য সমাপ্ত কিরগিজস্তানে ত্রিদেশীয় সিরিজের সবকটিতেই হেরে এসেছেন জেমি ডের শীষ্যরা। আসন্ন সাফের প্রস্তুতি হিসেবে নেওয়া আসরে বাংলাদেশ ছিলো খাপছাড়া। সে কারণেই প্রশ্ন উঠেছিল প্রধান কোচের ভূমিকা নিয়ে।

বৃহস্পতিবার বাফুফে নির্বাহী কমিটির এক সভায় কর্মকর্তারাও জেমি ডের ওপর অসন্তোষের প্রকাশ করেন। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবেন বলে আশ্বস্ত করেন। এছড়া, ত্রিদেশীয় আসরটিতে সবগুলো ম্যাচ হারায় বাফুফে সভাপতি সামগ্রিকভাবে জেমির ওপর সন্তুষ্ট থাকতে পারেননি। আর তার ধারাবাহিকতায় ইংলিশ কোচ জেমির ব্যাপারে এই সিদ্ধান্ত নিল বাফুফে।

এর আগে, বাফুফে কর্মকর্তাদের একটি পক্ষ চাইছিলেন ঘরোয়া লিগে কাজ করা বিদেশি কোনো কোচকে জাতীয় দল দায়িত্ব দেওয়া। তাদের নতুন কোচের তালিকায় ছিলেন বসুন্ধরা কিংস ও আবাহনীর কোচ। নাম শোনা যাচ্ছিল দেশীয় শীর্ষ কোচ মারুফুল হক, সাইফুল বারী টিটুর নামও। তবে শেষ পর্যন্ত দুই মাসের জন্য বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনেই পেলো লাল-সবুজ জার্সিধারীদের দায়িত্ব।

২০১৮ সালে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচের দায়িত্ব নেন ইংলিশ কোচ জেমি ডে। তার অধীনে বাংলাদেশ জাতীয় ফুটবল দল ২৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। তবে সাম্প্রতিককালে জেমির কাজে সন্তুষ্ট হতে পারছিল না বাফুফে।

আগামী মাসের ১ তারিখে ৫ দেশ নিয়ে শুরু হবে এবারের আসর। সেখানে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক মালদ্বীপের মুখোমুখি হবে নেপাল। দিনের অন্য ম্যাচে জামাল ভূঁইয়ারা খেলবেন শ্রীলঙ্কার বিপক্ষে। পরে ৩ অক্টোবর বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের। ৬ অক্টোবর খেলবে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে। আর ১১ অক্টোবর জামাল-তপুরা খেলবেন নেপালের বিপক্ষে।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :