পুলিশের ১৭৮টি নতুন পদের গ্রেড ও বেতন নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ১৯:৪১ | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২১, ১৯:২৮

পুলিশের বিভিন্ন ইউনিটের সাংগঠনিক কাঠামোর অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে ১৭৮টি পদের বিপরীতে পাঁচটি শর্তসাপেক্ষে বেতন গ্রেড নির্ধারণ করা হয়েছে। ২৯ সেপ্টেম্বর অর্থমন্ত্রণালয় এই সম্মতি দেওয়া হয়।

এর আগে মাঠপর্যায়ে আইনশৃঙ্খলা ব্যবস্থার উন্নয়ন ও নেতৃত্ব সুদৃঢ় করতে পুলিশের কাঠামোতে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়। এ সংক্রান্ত আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায় পুলিশ।

সেখানে অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে পুলিশের বিদ্যমান জনবল কাঠামোতে পরিবর্তন এনে নিম্নপর্যায়ের ক্যাডার পদের সংখ্যা কমিয়ে তার পরিবর্তে বাড়তি উচ্চপদ সৃষ্টির প্রস্তাব করা হয়। পুলিশ সুপার (এসপি), সহকারী পুলিশ সুপারের (এএসপি) কিছু পদ বিলুপ্ত করে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত আইজিপি), উপ—পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি), অতিরিক্ত ডিআইজি, এসপি এবং অতিরিক্ত এসপি পদ তৈরির প্রস্তাব করা হয়।

এদিকে অর্থমন্ত্রণালয়ের অর্থবিভাগ বাস্তবায়ন অনুবিভাগ বাস্তবায়ন-১ অধিশাখা থেকে বলা হয়েছে- জনপ্রশাসন মন্ত্রণালয় এবং ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগ, অর্থ বিভাগ কর্তৃক বাংলাদেশে পুলিশের বিভিন্ন ইউনিটের সাংগঠনিক কাঠামোর অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে ২০টি এসপি ও ১৫৮টি এএসপি এবং ৪৮টি অ্যাডিশনাল এসপিসহ সর্বমোট ১৭৮টি পদ বিলুপ্ত করে চারটি অ্যাডিশনাল আইজি, ১৮টি ডিআইজি, ৮৮টি অ্যাডিশনাল ডিআইজি, ২০টি এসপি এবং ৪৮টি অ্যাডিশনাল এসপিসহ মোট ১৭৮টি ক্যাডার পদ রাজস্বখাতে স্থায়ীভাবে সৃজনে সম্মতির পরিপেক্ষিতে সৃজিত পদের বেতনগ্রেড নির্ধারণে নিম্নোক্ত শর্তে নির্দেশক্রমে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো।

অতিরিক্ত আইজিপির চারটি পদ ২য় গ্রেডে। তবে শর্তে বলা হয়েছে, ডিআইজি পদে তিন বছরের এবং নবম গ্রেড বা তার উপরের গ্রেডে ১৭ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন স্কেল সর্বনিম্ন ৬৬ হাজার থেকে সর্বোচ্চ ৭৬ হাজার ৪৯০ টাকা।

ডিআইজির ১৮টি পদে ৩য় গ্রেডে। নিয়োগ যোগ্যতায় বলা হয়েছে, অতিরিক্ত ডিআইজি পদে কমপক্ষে তিন বছরের এবং নবম গ্রেড বা তার উপরের গ্রেডে ১৪ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন সর্বনিম্ন ৫৬ হাজার ৫০০ টাকা থেকে ৭৪ হাজার ৪০০ টাকা।

অতিরিক্ত ডিআইজি ৮৮টি পদ ৪র্থ গ্রেডে। এসপি অথবা এআইজি পদে কমপক্ষে দুই বছর এবং নবম গ্রেড বা তার উপরের গ্রেডে ১২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ৭১ হাজার ২০০ টাকা।

পুলিশ সুপারের ২০টি পদ ৫ম গ্রেডে। অতিরিক্ত পুলিশ সুপার পদে পাঁচ বছর এবং নবম গ্রেড বা তার উপরের গ্রেডে ১০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন ৪৩ হাজার থেকে সর্বোচ্চ ৬৯ হাজার ৮৫০ টাকা।

অতিরিক্ত পুলিশ সুপারের ৪৮টি পদ ৬ষ্ঠ গ্রেডে। সহকারী পুলিশ সুপার পদে পাঁচ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন ৩৫ হাজার ৫০০ থেকে শুরু করে ৬৭ হাজার ১০ টাকা।

(ঢাকাটাইমস/০৩অক্টোবর/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :