ইরান-তুরস্ক নিরাপত্তা চুক্তি সই, যৌথ লড়াইয়ের প্রতিশ্রুতি

আন্তর্জাতিক ডেস্ক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০২১, ২২:৪৮

নিরাপত্তা ইস্যুতে দুই প্রতিবেশী দেশের মধ্যে সহযোগিতা করার লক্ষ্য নিয়ে ইরান এবং তুরস্ক একটি চুক্তি সই করেছে। এই চুক্তিতে দুপক্ষ কৌশলগত সম্পর্ক বিস্তারের ওপর গুরুত্বারোপ এবং যৌথভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও চোরাচালান মোকাবেলার অঙ্গীকার ব্যক্ত করেছে।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ওয়াহিদি এবং তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সোলায়মান সইলু বুধবার রাজধানী তেহরানে বৈঠক করেন। সেখানেই একটি সমঝোতা স্মারক বা এমওইউ সই করেন। বৈঠক শেষে দুই মন্ত্রী যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন। সেখানে তারা নিজেদের আলোচনা এবং চুক্তির বিষয়বস্তু সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করেন।

আহমাদ ওয়াহিদি বলেন, সর্বক্ষেত্রে সম্পর্ক উন্নয়নের বিষয় নিয়ে তারা আলোচনা করেছেন। এর মধ্যে রয়েছে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াই, আন্তর্জাতিক অপরাধ, অস্ত্র ও মাদক চোরাচালান এবং আন্তঃসীমান্ত বিনিময় ও যোগাযোগ।

এছাড়া, আরো সাধারণ কিছু বিষয় যেমন- আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের ধ্বংসাত্মক ভূমিকা, মধ্যপ্রাচ্য অঞ্চলের বিভিন্ন দেশে সৃষ্ট সমস্যাবলী, আফগানিস্তানে তাদের সৃষ্টি করা সমস্যা এবং এ অঞ্চলে তাদের নানা ষড়যন্ত্র সম্পর্কেও আলোচনা হয়েছে।

আহমাদ ওয়াহিদি বলেন, তুরস্কের সাথে কৌশলগত সম্পর্ক বিস্তারের জন্য তেহরান ও আঙ্কারা যে প্রত্যয় ব্যক্ত করেছে তাতে সমস্ত ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হবে। তুরস্কের সঙ্গে সম্পর্ক গভীর করার ক্ষেত্রে এটি একটি শুভ সূচনা।

তিনি আরো বলেন, ইরান ও তুরস্কের সম্পর্কে গতি আসবে, দু দেশ যৌথভাবে আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং শত্রুদের ষড়যন্ত্র নস্যাৎ করবে। দুই দেশ নিজেদের সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার সুযোগ কাউকে দেবে না।

সংবাদ সম্মেলনে তুর্কি মন্ত্রী বলেন, তেহরানের সঙ্গে তার গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে’র বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা এবং সন্ত্রাসবাদ নির্মূলে দুই দেশ প্রতিশ্রুতিবদ্ধ।

আফগানিস্তান থেকে ইরান ও তুরস্কে নতুন করে যে শরণার্থীর ঢল নেমেছে তাতে ইরানের দেয়া জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠার বিষয়টি তুরস্ক পরীক্ষা করে দেখবে বলেও সোলায়মান সইলু জানান।

ইরান ও তুরস্কের মধ্যকার সম্পর্ককে চমৎকার উল্লেখ করে তিনি বলেন, "এখন পর্যন্ত আমরা বিভিন্ন ইস্যুতে সফলতার সাথে সহযোগিতা করে চলেছি।

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে লোকসভা নির্বাচন: চতুর্থ ধাপে ৯৬ আসনে ভোটগ্রহণ চলছে

রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান হচ্ছেন সের্গেই শোইগু

‘আইসিজে গণহত্যা মামলায় যোগ দেবে মিশর, ইসরায়েলের জন্য কঠোর আঘাত’

আফগানিস্তানে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৩১৫

এবার সমাবর্তন বর্জন ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

পশ্চিম এশিয়ায় পরিযায়ী পাখিদের প্রধান শীতকালীন আবাস ইরান

কানাডায় শিখ নেতা হরদীপ হত্যাকাণ্ডে আরও ১ জন গ্রেপ্তার

আগামী বছরই অবসর নেবেন মোদি, প্রধানমন্ত্রী হবেন অমিত শাহ: বিস্ফোরক দাবি কেজরিওয়ালের 

৩ লাখ ফিলিস্তিনিকে পূর্ব রাফাহ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: ইসরায়েল

রাফাহ শহর ও সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ?

এই বিভাগের সব খবর

শিরোনাম :