এবার মেঘালয়ে মমতার তৃণমূলের ম্যাজিক!

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৫ নভেম্বর ২০২১, ১৫:২৮ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২১, ০৯:১২
ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস এবার মেঘালয় রাজ্যে বড় ম্যাজিক দেখালো। এক লাফে সেখানকার প্রধান বিরোধী দলের মর্যাদা পেল তৃণমূল। কারণ কংগ্রেসের ১২ জন বিধায়ক একসঙ্গে যোগ দিয়েছেন তৃণমূলে। ফলে রাতারাতি কংগ্রেসকে পেছনে ফেলে সামনের সারিতে উঠে এলো মমতার দল।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বুধবার সন্ধ্যায় মুকুল সাংমাসহ ১২ জন বিধায়ক কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেন। এক ডজন বিধায়কের দলবদলের ফলে কংগ্রেসের বিধায়ক সংখ্যা কমে দাঁড়ায় ছয়জনে।

২০১০ থেকে ২০১৮ সাল পর্যন্ত মেঘালয়ের মুখ্যমন্ত্রী ছিলেন মুকুল। বর্তমানে তিনি ওই রাজ্যের বিরোধী দলনেতা। কিন্তু মুকুল হঠাৎ কেন কংগ্রেস ছাড়ার সিদ্ধান্ত নিলেন? সূত্রের খবর, মাস-দেড়েক আগেই তার বিরোধী গোষ্ঠীর নেতা লোকসভার সাংসদ ভিনসেন্ট পালাকে মেঘালয় প্রদেশ কংগ্রেসের সভাপতি করা হয়েছে। তাতে ক্ষুব্ধ হন তিনি। এমনকি কিছুদিন ধরে কংগ্রেসের অন্দরে মুকুল কোণঠাসা হয়ে পড়ছিলেন বলেও তার ঘনিষ্ঠ সূত্রে খবর।

এদিকে তৃণমূলের ভোটকুশলী প্রশান্ত কিশোরের সঙ্গে মুকুলের ভালো সম্পর্ক‌। সেই সূত্রে মুকুলকে ঘুঁটি করে ১২ বিধায়ক পকেটে পুরে নেওয়ার কাজ করেছেন পিকে। কিছুদিন আগে কলকাতাও ঘুরে গিয়েছেন মুকুল। সেই সময় তৃণমূলের এক শীর্ষস্থানীয় নেতার সঙ্গেও তার বৈঠক হয়েছিল।

২০২৪ বিধানসভা নির্বাচনের আগে ছোট রাজ্যগুলোতে নিজেদের ক্ষমতা বাড়ানো টার্গেট নিয়েছে তৃণমূল। বৃহস্পতিবার ত্রিপুরায় স্থানীয় সরকার নির্বাচন হচ্ছে। সেখানেও প্রার্থী দিয়েছে দলটি। এছাড়া সম্প্রতি বেশ কয়েকটি রাজ্যের গুরুত্বপূর্ণ কয়েকজন নেতা তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :