করোনা রুখতে কোন ধরনের মাস্ক সবচেয়ে কার্যকর?

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২২, ১১:৩৪

করোনাকালেও অনেকেই মাস্ক পরার অভ্যাস এখনো রপ্ত করতে পারেননি। সেজন্যই রাস্তা-ঘাটে, বাস-ট্রেনসহ জনবহুল এলাকায় এখনও দেখা যাচ্ছে অজস্র মাস্কহীন মুখ। অনেকের মাস্ক মুখে থাকলেও, তা নেই সঠিক জায়গায়। অথচ করোনার সংক্রমণ মোকাবিলায় ভ্যাকসিনেশন, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরার উপর বারবার বলছেন বিশেষজ্ঞরা।

চিকিৎসকদের মতে, কোভিডের এই বাড়বাড়ন্তের সময় কাপড়ের মাস্ক পরা কার্যত অর্থহীন। ওমিক্রন আটকাতে এই মাস্ক মোটেই খুব একটা কার্যকরী নয়। এই সঙ্কটকালে এন ৯৫ মাস্ক পরার পক্ষেই মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

কাপড়ের মাস্ক যদি পরতেই হয়, তা হলে তলায় পরতে হবে সার্জিক্যাল মাস্ক। এন ৯৫ মাস্ক ব্যবহার করতে কেউ অসমর্থ হলে, তাদের অন্তত দুটি করে সার্জিক্যাল মাস্ক পরার পরামর্শও দিচ্ছেন চিকিৎসকরা।

চিকিৎসকদের পরামর্শ, যে মাস্কই পরুন না কেন, তিনটি স্তরের অবশ্যই হওয়া চাই। কাপড়ের মাস্কে সংক্রমণ এড়ানোর সম্ভাবনা নেই। আমাদের দেশে অনেকের আর্থিক অবস্থা ভাল নয়। সেক্ষেত্রে এন ৯৫ না কিনতে পারলে, যাদের সম্ভব তারা দুটি সার্জিক্যাল মাস্ক পরুন। তবে সবথেকে ভালো এন ৯৫। দাম বেশি। তবে যাই হোক না কেন, মাস্ক ঠিকমতো পরা এবং মাস্ক বিধি পালন করা উচিত।'

ভালো মানের মাস্কের উপর নির্ভর করবে একজন একটি নাকি দুটি মাস্ক পরবেন। এন ৯৫ হলে একটিই যথেষ্ট। কাপড়ের বা সার্জিক্যালের পরামর্শ দেওয়া হয়। তিনটি লেয়ারই বেস্ট। '

মাস্ক অবশ্যই লিক প্রুফ হতে হবে। বাইরে গেলে ভিড়ের মধ্যে প্রথমে সার্জিক্যাল পরে টাইট ফিট হয় এমন মাস্ক করতে হবে।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :