চর্বি শরীরের জন্য প্রয়োজন, জানুন কেন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৩২ | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২২, ০৯:২৮

দেহঘড়ি ঠিক তো জীবনের চাকা সচল। এজন্য শরীরকে সুস্থ রাখার কোনো বিকল্প নেই। শরীরটা ঠিক রাখতে দরকার ভিটামিন, মিনারেলস, প্রোটিন। পাশাপাশি সঠিক পরিমাণে ফ্যাট বা চর্বিরও প্রয়োজন। শরীরের ভারসাম্য ধরে রাখতে হলে খুব দরকারী উপাদান এই চর্বি। সঠিক পরিমাণে চর্বি না থাকলে নানা রকম সমস্যায় পড়তে পারে শরীর। তাই চর্বি মানেই কোলেস্টরেল বৃদ্ধি, শরীর মোটা হয়ে যাওয়া- তাই চর্বিকে না বলুন- এমনটা হলে চলবে না। শরীরের প্রয়োজনে হ্যাঁ-ও বলতে হবে চর্বিকে।

পুষ্টিবিদরা বলছেন, সঠিক পরিমাণে চর্বিযুক্ত খাবার গ্রহণ না করলে বেঁকে বসবে শরীর। কোষ গঠন থেকে শুরু করে জৌলুস বৃদ্ধি, সবকিছুতে সহায়তা করে এই চর্বি।

আমাদের দেহে অন্তত ১০ ট্রিলিয়ন কোষ রয়েছে। এই কোষগুলোর প্রত্যেকটিরই চর্বি প্রয়োজন হয়। নয়তো তারা সুস্থ থাকতে পারে না। কোষের বৃদ্ধি এবং সুস্থতা ধরে রাখতে ভাল চর্বি অবশ্যই দরকার।

শুধু কোষ কেন? সবকিছুর কেন্দ্রবিন্দু যে মস্তিষ্ক, সেটাকে শান দেয় চর্বি। তাই ভাল চর্বিযুক্ত খাবার গ্রহণ জরুরি। কিন্তু কথা হচ্ছে, শরীরে চর্বির ঘাটতি হলে সেটা কিভাবে বুঝবেন? হ্যা, এরকম হলে শরীর অবশ্যই জানাবে আপনাকে। কিছু সংকেত পাবেন আপনি।

জানুন সেসব সংকেত:

সাধারণত শীতকালে শরীরে শুকনো ভাব বেশি থাকে। গা হাত পা প্রচণ্ড চুলকায় অথবা শুকনো শুকনো চামড়া উঠতে থাকে। শীত ছাড়াও যদি এরকম হয়ে থাকে তবে বুঝবেন আপনার শরীরে চর্বির ঘাটতি রয়েছে।

অনেক সময় দেখা যায়, নখ ভেঙে যাচ্ছে। অনেকে ভেবে থাকেন এটা ভিটামিন সি এর অভাবে হচ্ছে। শুধু তাই নয়, চর্বির অভাবেও এমনটা হতে পারে। নখ যদি অত্যন্ত নরম বা ফ্যাকাশে হয় তবে সমস্যা থাকতেই পারে।

কানে শক্ত ফাঙ্গাস অথবা ময়লাও ইঙ্গিত দেয় শরীরে পর্যাপ্ত পরিমাণ চর্বি না থাকার। এতে করে আপনার কানে ব্যথা, অস্বস্তি হতে পারে।

হাতের ওপরের অংশে কিংবা পিঠের দিকে অথবা পায়ের মধ্যভাগে একটু ফোলা ফোলা- মাঝে মধ্যে এরকম দেখতে পাবেন। এমন হলে বুঝতে হবে এটা চর্বির কারণেও হতে পারে। তখন বিলম্ব না করে শরণাপন্ন হতে হবে চিকিৎসকের।

কখনো এমন হয় যে, পায়ের পেশী, কিংবা জয়েন্টে খুব চুলকাচ্ছে। এটা এই ইঙ্গিত দেয় যে আপনি সমস্যায় পড়তে পারেন।

এসব সমস্যা এড়াতে অল্পবিস্তর চর্বি জাতীয় খাবার অবশ্যই খেতে হবে।

(ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :