বইমেলায় শাম্মী তুলতুলের নতুন পাঁচ বই

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০১ মার্চ ২০২২, ২০:২০

‘অমর একুশে বইমেলা ২০২২’-এ প্রকাশিত হয়েছে তরুণ লেখিকা শাম্মী তুলতুলের নতুন পাঁচটি বই। এর মধ্যে চারটি উপন্যাস এবং একটি শিশু-কিশোরদের কাব্যগ্রন্থ। বইগুলোর নাম- মুক্তিযুদ্ধের উপন্যাস ‘চোরাবালির বাসিন্দা’, বাল্যবিবাহের গল্প নিয়ে উপন্যাস ‘পদ্মবু’, ঐতিহাসিক ঘটনা নিয়ে উপন্যাস ‘একজন কুদ্দুস ও কবি নজরুল’, মরণব্যাধি এইচআইভি নিয়ে স্যাড-রোমান্টিক প্রেমের উপন্যাস ‘মনজুয়াড়ি’।

পাশাপাশি শিশু-কিশোরদের জন্য শাম্মী তুলতুল লিখেছেন শিক্ষা ও অনুপ্রেরণামূলক গল্পের বই ‘চাঁদে বেড়ানোর পাসপোর্ট’। বইগুলো এবারের মেলায় এনেছে খ্যাতিমান প্রকাশনা সংস্থা অনিন্দ্য প্রকাশনী। প্যাভিলিয়ন নং- ২৫। প্রতিটি বইয়ের মূল্য ১৫০ থেকে ১২০ টাকা পর্যন্ত।

শাম্মী তুলতুলের জন্ম ও বেড়ে উঠা চট্টগ্রামে। ইতিমধ্যে তিনি চট্টগ্রামের আঞ্চলিক পত্রিকা ছাড়িয়ে জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় লেখালেখি করে দুর্দান্ত রেকর্ড গড়েছেন। ভারত-বাংলাদেশ দুই বাংলার জনপ্রিয় লেখিকা তিনি। অর্জন করেছেন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারসহ নানা সম্মাননা।

শাম্মীর প্রকাশিত বইয়ের সংখ্যা ১৫টি। এছাড়া গত ২৮ ফেব্রুয়ারি কলকাতার আন্তর্জাতিক বইমেলা ২০২২-এ প্রকাশিত হতে যাচ্ছে তার ১৬তম গল্পের বই ‘নরকে আলিঙ্গন’। তিনি বলেন, ‘কলকাতায় এবার বইমেলার থিম হবে স্বাধীনতার ৫০ বছর পূর্তির। তাই আমার আনন্দ শতগুণ।’

সাহিত্য, সাংস্কৃতিক, রাজনৈতিক, মুক্তিযোদ্ধা ও অভিজাত একটি পরিবারে শাম্মী তুলতুলের জন্ম। তাই লেখালেখি তার রক্তে, মুক্তিযুদ্ধ তার চেতনায়।

ইতিমধ্যে শাম্মীর লেখা চোরাবালির বাসিন্দা, পদ্মবু, মনজুয়াড়ি, একজন কুদ্দুস ও কবি নজরুল, ভূত যখন বিজ্ঞানী, ছোটোদের বই নানটুঁ ঝান্টূর বক্স রহস্য,গণিত মামার চামচ রহস্য, পিঁপড়ে ও হাতির যুদ্ধ, কচ্ছপ রাজার রাজপ্রাসাদ, টুনটুনির পাখিস্কুল নামের বইগুলো প্রকাশ হয়েছে। যা পাঠকমহলে বেশ সমাদৃত হয়েছে।

ঢাকাটাইমস/১ মার্চ/এএইচ

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :