২ লাখ টাকায় কিডনি প্রতিস্থাপন করতে চায় গণস্বাস্থ্য কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মার্চ ২০২২, ১৭:৩৫

কিডনি প্রতিস্থাপন সেবা চালু করতে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র। আগামী ছয় মাসের মধ্যে এ সেবা চালু করবে প্রতিষ্ঠানটি। মাত্র দুই লাখ টাকার মধ্যে এ সেবা দেয়া হবে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বৃহস্পতিবার 'বিশ্ব কিডনি দিবস' উপলক্ষে গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার আয়োজিত আলোচনা সভায় একথা জানান ডা. জাফরুল্লাহ। এতে অংশ নেন গণস্বাস্থ্য নগর হাসপাতালের কর্মকর্তা-কর্মচারী, চিকিৎসক, নার্স, কিডনি রোগী ও রোগীদের আত্মীয়স্বজন।

কিডনির রোগী দিন দিন বাড়ছে উল্লেখ করে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, কিডনির ডায়ালাইসিস মেশিন কেনা সহজ। গত সপ্তাহে আমরা ৬০টা মেশিনের অর্ডার দিয়েছি। কিন্তু এই মেশিন চালাবে কারা? সরকার কয়েকশ মেশিন কিনছে। স্বাস্থ্যমন্ত্রীর নিজ এলাকা মানিকগঞ্জে ডায়ালাইসিস মেশিন বন্ধ আছে। এর মূল কারণ হচ্ছে প্রশিক্ষণের অভাব। চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান, বায়োমেডিকেল প্রকৌশলীদের প্রশিক্ষণ নেই।

সরকারের উদ্দেশে ডা. জাফরুল্লাহ বলেন, শুধু ইনভেস্টমেন্ট করলে হবে না। এই মেশিনগুলোকে সচল রাখতে হবে। সেজন্য আমাদের ট্রেনিং ইনস্টিটিউট দরকার। ট্রেনিং ইনস্টিটিউটের জন্য আমরা দুই বছর আগে দরখাস্ত করেছি। সরকারের অনুরোধ, আমরা তো দেশের জন্য করছি। ট্রেনিং ইনস্টিটিউট হলে প্রত্যেক চিকিৎসককে তিন মাসের মধ্যে ট্রেনিং দেয়া যাবে। তারা গ্রামে যাবে, জেলায় যাবে, উপজেলায় যাবে তাদের ট্রেনিং দরকার। চিকিৎসকদের পাশাপাশি নার্সদের, বায়োমেডিকেল প্রকৌশলীদেরও প্রশিক্ষণ দেয়া যাবে।

সব ধরনের মেডিকেল সরঞ্জামে ট্যাক্স কামানোর আহ্বান জনিয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সব মেডিকেল সরঞ্জাম ১ শতাংশ ট্যাক্সের মধ্যে আনতে হবে।

কিডনি রোগীর ডায়ালাইসিসের জন্য ভর্তুকি দিতে সরকারের প্রতি আহ্বান জানান জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, একটা ডায়ালাইসিস করাতে দুই হাজার ২০০ টাকা লাগে। এইভাবে তিন বছর নিতে গেলে মানুষের বাড়িঘর সব বিক্রি করতে হয়। তারপর চিকিৎসা বাদ দিয়ে মৃত্যুর জন্য অপেক্ষা করে। এজন্য সরকারের কাছে আবেদন করছি, বিশেষ বিবেচনা করে প্রত্যেকটা ডায়ালাইসিস ভর্তুকি দিন।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান কিডনি রোগ বিশেজ্ঞ ও বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশানের সহসভাপতি অধ্যাপক ব্রিগেডিয়ার জেনা. (অব.) মামুন মোস্তাফীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশানের সভাপতি ও বঙ্গবন্দু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপউপাচার্য অধ্যাপক ডা. মুহাম্মাদ রফিকুল আলম, চ্যানেল-২৪ এর প্রধান নির্বাহী কর্মকর্তা তরুন চক্রবর্তী ফিজু।

শুভেচ্ছা বক্তব্য দেন গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়কারী ও গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মুহিব উল্লাহ খোন্দকার।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ও হাসপাতালের কার্ডিও থেরাসিক বিভাগ সহযোগী অধ্যাপক ডা. মোফাসসেল আহমেদ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, সহকারী অধ্যাপক ডা. সমাসরুমা জাহান, ডা. আমির মো. মোহাম্মদ কায়সার প্রমুখ।

(ঢাকাটাইমস/১০মার্চ/বিইউ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :