নতুন জাতের উৎপাদন বাড়ানোর তাগিদ কৃষিমন্ত্রীর

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২২, ১১:৩৯

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশ একটি জনবহুল দেশ। প্রতি বছর ২০ থেকে ২৫ লাখ নতুন শিশু এদেশে জন্মগ্রহণ করছে। এদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষিতে আমাদের নতুন নতুন জাতের উদ্ভাবন করতে হবে। দেশে কৃষি জমি কমে যাওয়ায় নতুন জাতের মাধ্যমে আমাদের উৎপাদন বাড়াতে হবে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার কাশিমনগর এলাকায় নতুন জাতের ধান ব্রি-৯২ এর প্রদর্শনী প্লট পরিদর্শনকালে কৃষিমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, বোরো আমাদের মূল ফসল। আমাদের মূল খাদ্য চাল। এই চালের বেশি উৎপাদন হয় বোরো থেকে। প্রায় দুই কোটি টনের মতো বোরো আমরা উৎপাদন করি। আমরা অনেকগুলো নতুন জাত উদ্ভাবন করেছি, যেগুলোর উৎপাদনশীলতা আগের অন্য জাতের চেয়ে অনেক বেশি। আমরা চাচ্ছি এসব জাত যত দ্রুত মাঠে নেওয়া যাবে ততই আমরা লাভবান হব। এই ব্রি-৯২ ধান প্রতি শতকে এক মণ করে ফলন হয়। আগে যেখানে প্রতি বিঘাতে পাঁচ-সাত মণ ধান হতো। এখন এই নতুন জাতে প্রায় ৩৩ মণ ধান পাবে কৃষক।

আব্দুর রাজ্জাক বলেন, ইউক্রেন ও রাশিয়া সবচেয়ে বেশি খাদ্য রপ্তানি করে। সেখানে এখন যুদ্ধ, সেখানে খাদ্য পাওয়া যাবে না। খাদ্য উৎপাদন না করলে এবং পরের ওপর নির্ভরশীল থাকলে সেখানে দুর্ভিক্ষ হবে। তাই নিজের খাদ্য নিজেদেরই উৎপাদন করতে হবে। দেশে খাদ্য উৎপাদন বাড়ানোর জন্য কৃষকদের নানা ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

প্রদর্শনী প্লট পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে আরও ছিলেন কৃষি সচিব সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজীর আলম, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু মোহাম্মদ এনায়েত উল্লাহ, সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপণ দেবনাথ, উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান প্রমুখ।

(ঢাকাটাইমস/০৭এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :