বগুড়া যুব উন্নয়নে যানবাহন চালনা প্রশিক্ষণ

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মে ২০২২, ২১:২৭

বগুড়ায় যানবাহন চালনা প্রশিক্ষণ প্রকল্পের আওতায় ১ম ব্যাচের সমাপনী এবং ২য় ব্যাচের প্রশিক্ষণ কোর্স উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। এছাড়া অনুষ্ঠানে মৎস্য চাষ ও নেটওয়ার্কিং কোর্সের প্রশিক্ষণ ভাতা বিতরণ করা হয়। বুধবার বেলা সাড়ে ১২টায় বগুড়া যুব উন্নয়ন অধিদপ্তরের হলরুমে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

যুব উন্নয়ন অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক তোছাদ্দেক হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বগুড়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালাহ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ইউরোপ আমেরিকায় খুব কম মানুষ চাকরি করেন। তারা নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলেন। এরপর নিজেরা প্রতিষ্ঠানের মালিক হয়ে অন্যকে চাকরি দেন। আপনারাও নিজেদের সেভাবে তৈরি করার পরিকল্পনা করুন। আমি চাকরি করব না, চাকরি দেব- এমন পরিকল্পনা নিয়ে সামনে এগিয়ে যান। যুব উন্নয়ন থেকে যেসকল প্রশিক্ষণ আপনারা নিচ্ছেন এগুলো থেকে আপনারা নিজেদের আত্মকর্মসংস্থান গড়ে তুলুন। আর এজন্য প্রথম যেটা দরকার সেটা হলো ডিটারমিনেশন।

তিনি ড্রাইভিং প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন, ড্রাইভিং আসলে খুব সেনসিটিভি একটি পেশা। কিন্তু দেখা যাচ্ছে আমাদের অধিকাংশ চালকই হচ্ছেন তারা, যারা পড়াশোনা করেননি। অশিক্ষিত ব্যক্তিরা চালক পেশায় নিয়োজিত হচ্ছেন। অপরদিকে যারা বিমান চালাচ্ছেন তারা কিন্তু লেখাপড়া শিখেই সেখানে যাচ্ছেন। তাহলে যারা বিমানে চড়েন তাদের জীবনের মূল্য আছে আর যারা বাসে চলাচল করেন তাদের জীবনের মূল্য নেই? ড্রাইভিং একটি দায়িত্বশীল পেশা। এই পেশায় শিক্ষিত লোকজনের আসা উচিত। কারণ একজন শিক্ষিত মানুষ দায়িত্ব বুঝবেন ভালো। ট্রাফিক আইন সম্পর্কে ভালভাবে জানবে বুঝবেন। এতে করে আমাদের দেশে সড়ক দুর্ঘটনার হার কমবে। মূলত বেকারত্ব দূরীকরণ এবং প্রশিক্ষিত চালকদের তৈরি করতেই সরকার থেকে এই কোর্সটি চালু করা হয়েছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক একেএম আব্দুল মতিন, সহকারী পরিচালক সেলিম উদ্দিন, সিনিয়র প্রশিক্ষক হুমায়ুন কবিরসহ আরো অনেকে।

(ঢাকাটাইমস/১৮মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :