বৃষ্টিতে তলিয়ে গেছে চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০২২, ১৫:১৭

চট্টগ্রাম নগরীতে ৪৮ মিলিমিটার বৃষ্টিতেই বিভিন্ন এলাকা হাঁটু থেকে কোমর পানিতে তলিয়ে গেছে। সড়কের পাশাপাশি বিভিন্ন এলাকার বাসা-দোকানেও ঢুকে পড়েছে পানি। নালা আটকে থাকায় বিভিন্ন উঁচু এলাকার সড়কেও পানি জমতে দেখা গেছে। বর্ষার আগেই অনিয়মিত এই বৃষ্টির কারণে জলাবদ্ধতায় মারাত্মক দুর্ভোগে পড়েছেন নগরীর বিভিন্ন এলাকার মানুষ।

শনিবার (২১ মে) ভোর থেকেই চট্টগ্রামের আকাশ ছিল মেঘলা। সকাল ছয়টার পর থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়তে শুরু করে। আর সাড়ে আটটা দিকে শুরু হয় দমকা হাওয়াসহ ভারী বৃষ্টিপাত।

চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের হিসেব অনুযায়ী ২১ মে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রামে বৃষ্টিপাত হয়েছে ৪৮ মিলিমিটার। প্রথম দিকে শক্তিশালী কালবৈশাখী ঝড়ের পর সাড়ে ৮টা থেকে ঝড়ে এক পশলা বৃষ্টি। এরপর থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ে। বেলা সাড়ে ১২টার পর রোদের দেখা মিলেছে।

তবে হালকা বৃষ্টি পাতের পরপরই চট্টগ্রাম নগরীর চকবাজার, রসুলবাগ আবাসিক, সল্টগোলা ক্রসিং ৫ নম্বর গেট, ২ নম্বর গেট, বাকলিয়া পিডিবি কলোনী এলাকা, বাদুরতলা, জঙ্গীশাহ মাজার গেট, বড় গ্যারেজসহ নিচু এলাকগুলোতে জলজট সৃষ্টি হয়েছে। বৃষ্টির পানি অলিগলির সড়কে জমে গিয়ে ভোগান্তিতে পড়ে সেখানকার বাসিন্দারা। এ সময় বিভিন্ন সড়কে যান চলাচল সীমিত হয়ে পড়ে।

এদিকে পানি নিষ্কাশন ব্যবস্থা অপ্রতুল হওয়ায় বৃষ্টিতে পানি জমেছিল আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভারের ওপরেও। তবে সকাল সাড়ে ১০টার পরে বৃষ্টি কমে যাওয়ায় পানি নামতে শুরু করেছে।

চট্টগ্রাম প্রধান আবহাওয়া কার্যালয়ের পূর্বাভাস কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম জানান, সকাল থেকে বেলা ১২টা পর্যন্ত চট্টগ্রামে ৪৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস দুপুর ৩টা নাগাদ জানানো সম্ভব হবে।

এদিকে হালকা বৃষ্টিতে জল জমাট বাধায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা। চকবাজার এলাকায় বাসিন্দার এখলাস উদ্দিন বলেন, বেশির ভাগ নালা-ড্রেন অপরিষ্কার থাকায় অল্পবৃষ্টিতেও হাঁটু পানি জমে যাচ্ছে। বর্ষার আগে এগুলো পরিষ্কার করা না হলে চরম ভোগান্তির সৃষ্টি হবে।

কলেজ ছাত্রী নাহিয়ান নাজমুন নিহা বলেন, ‘সকালে হুট করে বৃষ্টি শুরু হওয়াতে বাসা থেকে বের হতে পারছিলাম না। বৃষ্টির গতি একটু কমতেই যেই না বের হলাম দেখি রাস্তায় হাঁটু পানি। কলেজ না গিয়ে আমাকে আবার বাসায় ফিরে আসতে হয়েছে। এই বৃষ্টিতেই যদি এত জলাবদ্ধতা হয়, তাহলে সামনের দিনগুলোতে আমাদের কপালে যে কি আছে।’

মুরাদপুর এলাকায় হাঁটুপানি মাড়িয়ে খুলশী এলাকায় আসা পলাশ চৌধুরী বলেন, ‘সকালের বৃষ্টিতে রাস্তায় অনেক যানজট ছিল। জলাবদ্ধতার কাজ করায় বাঁধগুলো বন্ধ করা আছে। যার কারণে একটু বৃষ্টি হলেই আমাদের ভোগান্তিতে পড়তে হয়। শুধু যে মুরাদপুরে পানি উঠে তা না। আশেপাশের অনেক নিচু এলাকার নালার পানি ভর্তি সেগুলো গড়িয়ে আবার রাস্তায় আসছে।’

তবে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) দায়িত্বশীলরা বলছেন, নগরীর ছোট খাল ও ড্রেনগুলোতে পরিষ্কারের কাজ চলমান রেখেছে সংস্থাটি।

চসিকের উপ-প্রধান কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী বলেন, প্রতিদিন ৪ থেকে ৫টি পৃথক টিম বিভিন্ন স্থানে ড্রেন ও নালা পরিষ্কারে কাজ করছে। কিন্তু পরিষ্কারের পর সেখানে আবারও ময়লা ফেলা হচ্ছে। রমজানের শেষ দিকে চকবাজার কাঁচা বাজার সংলগ্ন খালটি পরিষ্কার করেছি আমরা। কিন্তু বাজারের ব্যবসয়ীরা আবারও ময়লা ফেলে খালটি ভরাট করে ফেলেছে।

চলতি মাসে প্রি মুন সুন ও ঘূর্ণিঝড় অশনির অগ্রবর্তী অংশের প্রভাবে কয়েকদফায় ঘণ্টাখানেকের বৃষ্টিতেই চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছিল।

(ঢাকাটাইমস/২১মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :